ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১৩:০৮

প্রিন্ট

বিসিএস প্রিলির জন্য যে বিষয়গুলো পড়লে এগিয়ে থাকবেন

বিসিএস প্রিলির জন্য যে বিষয়গুলো পড়লে এগিয়ে থাকবেন
মো. মিজানুর রহমান

বর্তমানে প্রিলিমিনারি সিলেবাসের কিছু টপিক আছে যেগুলো লিখিত সিলেবাসের সাথে সরাসরি সম্পর্কিত। প্রস্তুতিকে আরও একধাপ এগিয়ে নিতে লিখিত পরীক্ষার যে যে বিষয়গুলো দেখবেন:

বাংলা সাহিত্য

প্রিলিতে বাংলা সাহিত্যে নাম্বার হল ২০ এবং লিখিত পরীক্ষায় বাংলা সাহিত্যে নাম্বার হল ৩০। এখন প্রিলির জন্য যদি লিখিত পরীক্ষার পূর্বের প্রশ্নগুলো পড়েন তাহলে আনকমন অনেক প্রশ্ন পাবেন এগুলো থেকে অনেক সময় প্রিলিতে কমন পাওয়া যায়। তাই লিখিত পরীক্ষার আগের প্রশ্নগুলো সমাধান করুন। এতে প্রিলি ও লিখিত প্রস্তুতি এক সাথে হয়ে যাবে। প্রশ্নগুলো পাবেন জব সল্যুশনস এর লিখিত প্রশ্নের বাংলা অংশে।

মানসিক দক্ষতা

প্রিলিতে মানসিক দক্ষতায় নাম্বার হল ১৫ এবং লিখিত পরীক্ষায় মানসিক দক্ষতায় নাম্বার হল ৫০। এখন যদি আপনি আগের বিসিএস লিখিত পরীক্ষার মানসিক দক্ষতার প্রশ্ন সমাধান করেন তাহলে কিছু প্রশ্ন হুবহু কমন পাবেন এবং প্রশ্নের ধরন আয়ত্ত হয়ে যাবে সহজেই। প্রশ্নগুলো পাবেন জব সল্যুশনস এর লিখিত প্রশ্ন গণিত অংশে।

সংবিধান

প্রিলিতে সংবিধানে নাম্বার হল ৩ এবং লিখিত পরীক্ষায় নাম্বার হল ৫০-৭০ পর্যন্ত। বিগত সালে লিখিত পরীক্ষায় আসা সংবিধানের ধারা গুলো পড়লে আশা করা যায় প্রিলিতে প্রস্তুতি ভাল হবে। প্রশ্নগুলো পাবেন জব সল্যুশনস এর লিখিত পরীক্ষার বাংলাদেশ অংশে।

ইংরেজি সাহিত্য যারা ইংরেজি থেকে শিক্ষা ক্যাডারে পরীক্ষা দেয় তাদের লিখিত পরীক্ষার সিলেবাসে কোন কোন সাহিত্যিক আছে তাদের সম্পর্কে ভাল করে জেনে গেলে উপকৃত হবেন। এটা বাংলার ক্ষেত্রেও করতে পারেন।

লেখক: ৩৬ বিসিএস শিক্ষা ক্যাডারে সুপারিশকৃত (মেধা তালিকায় তৃতীয়)

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত