ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ২০:৩৩

প্রিন্ট

প্রশ্নের উত্তর দিতে না পেরে অনশনে ঢাবি ছাত্র

প্রশ্নের উত্তর দিতে না পেরে অনশনে ঢাবি ছাত্র
জার্নাল ডেস্ক

ফাঁস হওয়া প্রশ্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তিপ্রক্রিয়া বাতিলসহ চারটি দাবিতে ঢাকা বিশ্ববিদালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন অনশনে বসেছেন। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে তার এই অনশন শুরু হয়।

আমরণ অনশনে বসার কারণ হিসেবে আখতার জানান, ভর্তি-ইচ্ছুক ১৩ জন ছাত্রকে তিনি পড়াতেন। এবার প্রশ্নপত্র ফাঁসের পর ছাত্রদের একজনের প্রশ্ন ছিল, ‘স্যার, আমরা এত পড়াশোনা করলাম, কিন্তু প্রশ্ন ফাঁস হওয়ায় আমরা কি চান্স পাব? তাহলে কি আমরা দুর্নীতির কাছে হেরে গেলাম?’

ছাত্রের এই প্রশ্নের সদুত্তর দিতে না পারাই ২০১৫-১৬ সেশনে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৪তম হওয়া আখতার হোসেন আমরণ অনশনে বসেন।

তার এই দাবি মেনে নেওয়া না হলে আমরণ অনশন চালিয়ে যাবেন জানিয়ে আখতার আরো বলেন, ‘ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা নিয়ে ভর্তি প্রক্রিয়া কোনো ভাবে মেনে নেওয়া যায় না। আমি চাই, ঘ’ ইউনিটের পুনরায় নেওয়া হোক। ’

তার অন্য দাবিগুলো হলো-

১. প্রশ্নপত্রের নিরাপত্তা চাই। পরীক্ষা শুরু হওয়ার ১ মিনিট আগেও প্রশ্নপত্র পাওয়া গেলে সেটাও প্রশ্ন ফাঁস।

২. ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ পর্যন্ত যারা জালিয়াতি করে ভর্তি হয়েছে তাদের চিহ্নিত করে বহিষ্কার করতে হবে।

৩. যারা এই প্রশ্নফাঁসের মতো ঘৃণ্য অপরাধে জড়িত তাদের আইনের আওতায় এনে দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

জিয়া হলের এ ছাত্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে অনুরোধ করেন, ‘দেখুন আপনার ছাত্ররা কতটা আবেগ নিয়ে মুক্ত বুদ্ধির চর্চার জন্য বিশ্ববিদ্যালয়ে এসেছে, অথচ এখানে এসে দুর্নীতিগ্রস্ত ব্যবস্থার কাছে হেরে যাচ্ছে। আপনারা দয়া করে এই দুর্নীতিকে বন্ধ করুন। পুনরায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা নিন, আর আমার দাবিগুলো মেনে নিন।

ওয়াইএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত