ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

এনটিআরসিএ’র দায়িত্ব নিতে চান না কেউ!

এনটিআরসিএ’র দায়িত্ব নিতে চান না কেউ!

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এ এম এম আজাহার গত ১৮ সেপ্টেম্বর অবসরোত্তর ছুটিতে যান। তাকে বিশেষ ভারপ্রাপ্ত (ওএসডি) কর্মকর্তা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদায়ন করা হয়। এনটিআরসিএ চেয়ারম্যানের পদটি শূন্য থাকায় গত ২৪ সেপ্টেম্বর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালকে নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় আদেশ প্রদান করে। কিন্তু এক মাস অতিবাহিত হওয়ার পরও অজ্ঞাত কারণে তিনি উক্ত পদে যোগদান না করলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব প্রদান করা হয় মাউশি উন্নয়ন শাখার (সেকায়েপ) অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল হক’কে। এরপর ১৬ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) এস এম আশফাক হোসেনকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে। তিনিও দায়িত্বভার গ্রহণ করবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়।

সূত্র জানায়, আদালত অবমাননার ভয়ে কেউ এনটিআরসিএ’র দায়িত্ব নিতে চাইছেন না। আদালত অবমাননা এমন এক মামলা যার শাস্তি হিসেবে দায়িত্বে থাকা কর্মকর্তাদের জেল-জরিমানাসহ উভয় দণ্ড দণ্ডিত হতে পারেন। সেই সাথে চাকরি থেকে বরখাস্ত হতে পারেন। কিছুদিন আগে সাতক্ষীরার সাবেক জেলা প্রশাসক আদালতের রায় অমান্য করার কারণে ৩ মাসের জেল হয়েছে। সেইসাথে চাকরি থেকে তাকে বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য গত বছরে ডিসেম্বরে বেসরকারি সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে সমন্বিতভাবে একটি জাতীয় মেধা তালিকা প্রণয়নে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

মহামান্য হাইকোর্টের আদেশে এনটিআরসিএ গত জুলাই মাসে একটি জাতীয় সমন্বিত মেধা তালিকা প্রকাশ করলেও শুন্যপদ পূরণে কোন অগ্রগতি দেখা যাচ্ছে না।

রায়ে বলা হয়েছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সুপারিশ অনুযায়ী ৬০ দিনের মধ্যে শিক্ষক নিয়োগ দিতে হবে। ইতোমধ্যেই সেই সময়সীমা পার হয়ে গেলেও নিয়োগের ব্যাপারে এনটিআরসিএ টালবাহান করছেন বলেই অভিযোগ নিবন্ধনধারীদের। এর মধ্যেই আদালতের বেঁধে দেওয়া সময়সীমা পার হয়ে গেছে। ফলে এনটিআরসিএর দায়িত্ব নিলে আদালত অবমাননার সম্মুখিন হওয়ার ভয়ে অনেকেই দায়িত্ব নিতে চাইছেন না।

  • সর্বশেষ
  • পঠিত