ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে উচ্চশিক্ষা বিষয়ক কর্মশালা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ১৬:০৭  
আপডেট :
 ২৯ অক্টোবর ২০১৮, ২০:৫২

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে উচ্চশিক্ষা বিষয়ক কর্মশালা

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে ‘প্লানিং এ পোস্ট গ্রাজুয়েট ক্যারিয়ার ইন অ্যাবরোড’ র্শীষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১২টায় কলেজের পঞ্চম তলায় লেকচার গ্যালারি কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সার্জারি বিভাগ এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় অধ্যাপক ডা. এস কে ফরিদ আহম্মেদ, অধ্যাপক ডা. জাকির হোসেন, অধ্যাপক ডা. ফিরোজ কাদেরসহ বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষক মণ্ডলী উপাস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. আলী নাফিসা।

কর্মশালায় বিভিন্ন বিভাগের শিক্ষক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। কর্মশালায় ক্যারিয়ার, চাকরি, বিদেশে উচ্চ শিক্ষা, আইইএলটিএস ইত্যাদি বিষয়ে বক্তব্য প্রদান করেন।

অধ্যাপক ডা. এস কে ফরিদ আহম্মেদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, দেশের বাহিরে উচ্চ শিক্ষা গ্রহণ করতে যাওয়ার ক্ষেত্রে মেডিকেল শিক্ষার্থীদের দেশ থেকে ইনটার্নশিপ করে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। ইন্টার্ন করা শিক্ষার্থীরা বেশ সুযোগ সুবিধা পেয়ে থাকেন। কারণ এমবিবিএস শেষ করে যুক্তরাজ্যে কোন মেডিকেল কলেজে ভর্তির সুযোগে যথেষ্ট কম। ওই সব দেশে তাদের দেশের শিক্ষার্থীদের ভর্তির পর জায়গা থাকলে অন্য দেশের শিক্ষার্থীদের জায়গা দেয়। এ কারণে ইনটার্নশিপ করে গেলে সেখানে কিছুটা তুলনামূলকভাবে বেশ সুযোগ পাওয়া যায়।

ডা. ফরিদ মনে করেন, বাংলাদেশে ইংল্যান্ডের ন্যায় মানসম্মত চিকিৎসার সমস্ত সুযোগ সুবিধা রয়েছে। তবে ডায়াগনস্টিক সুবিধা, পর্যাপ্ত ডাক্তার ও সকল লজিস্টিক সাপোর্ট থাকা সত্ত্বেও এখানে বিশেষায়িত কনো হাসপাতাল নেই। যেটির খুবই প্রয়োজন।

অধ্যাপক ডা. যাকের উল্লাহ বলেন, উন্নত রাষ্ট্রগুলোতে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের চাপ থাকে। সেখানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়ার মত দেশে আমাদের দেশের শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উন্নত শিক্ষা ব্যবস্থা, অধিক উপার্জন ও কাজের পরিবেশের গুনগত মানের কারণে এসব রাষ্ট্র শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে।

দেশের বাহিরে শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দেয়ার কথা জানান ড. মিজানুর রহমান।

এ সময় কর্মশালায় অংশগ্রহণকারীরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ বিভিন্ন উন্নত রাষ্ট্রে উচ্চ শিক্ষা গ্রহণ ও ক্যারিয়ার ডেভলপমেন্ট প্রসঙ্গে প্রশ্ন করেন এবং ডা. এস. কে ফরিদ আহমেদ ও ডা. জাকির এসব প্রশ্নের উত্তর দেন।

প্রসঙ্গত, ডা. এস কে ফরিদ আহম্মেদ বাংলাদেশে আধুনিক পদ্ধতিতে স্তন ক্যান্সার অপরেশনের প্রবর্তক। তিনি ইংল্যান্ডে যে পদ্ধতিতে অপারেশন হয় সেটি অনুসরণ করে বাংলাদেশে দুটি লাইভ ওয়ার্কশপ করেছেন এবং প্রায় ৪০০ ডাক্তারকে আধুনিক শিক্ষা দান করেছেন। তিনি ৫ জন ডাক্তারকে ইংল্যান্ডে নিয়ে গিয়ে সেখানে ট্রেনিং দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত