ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

নোবিপ্রবিতে জাতীয় শোক দিবস পালিত

  নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১৬:২৭

নোবিপ্রবিতে জাতীয় শোক দিবস পালিত

শ্রদ্ধা ও ভালোবাসায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে বুধবার বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও কালো পতাকা উত্তোলন শেষে একটি র‌্যালি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। এসময় নোবিপ্রবি বিএনসিসি'র পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে সশস্ত্র সালাম দেয়া হয়।

পরে বীর মুক্তিযোদ্ধা হাজী মো. ইদ্রিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। নোবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামানের সভাপতিত্বে ও রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী-৪ আসনের সাংসদ জনাব একরামুল করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, নোবিপ্রবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি ড. আবদুল্লাহ আল মামুন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ডা. মো. মোখলেস উজ-জামান, সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় সাংসদ জনাব একরামুল করিম চৌধুরী বলেন, 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার কারণেই আজ আমরা নিজ নিজ অবস্থানে প্রতিষ্ঠিত। এমন শ্রেষ্ঠ সন্তান শুধু বাংলাদেশ নয়, সারা পৃথিবীর আর কোনো প্রান্তে জন্ম নিবে না। আমরা বাঙালি, আজ সারা পৃথিবী আমাদের চেনে, তা কেবল একজন বঙ্গবন্ধুর কারণেই। আমরা যে যেই দল আদর্শের অনুসারী হই না কেন জাতির পিতাকে সবকিছুর ঊর্ধ্বে বিবেচনা করতে হবে'।

সভাপতির বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বলেন, 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। বঙ্গবন্ধুর অসাধারণ প্রজ্ঞা, মেধা ও আত্মদানের মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। বাংলাদেশের বুকে পদ্মা, মেঘনা- গৌরি যতদিন বহমান থাকবে ততদিন জাতির পিতা থাকবেন। কোনো দিন কোনো কালে তার মতো নেতা আর জন্মাবে না, তিনি হাজার বছরের একজন শ্রেষ্ঠ বাঙালি ও লড়াকু নেতা'। আলোচনা সভার শুরুতে ‘পলাশী থেকে ধানমন্ডি’ শিরোনামে প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হয়। এতে নোবিপ্রবি পরিবারের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহণ করে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত