ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

জবি’র ফটক দখল করে লেগুনা স্ট্যান্ড

  জবি প্রতিনিধি

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৮

জবি’র ফটক দখল করে লেগুনা স্ট্যান্ড

পুরনো ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক এখন লেগুনার দখলে। কলেজিয়েট স্কুল সংলগ্ন ওই ফটকটি সবসময় লেগুনার দখলে থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ফটকটি ব্যবহার অনেক কষ্টকর হয়ে পড়েছে। এছাড়াও লেগুনা স্ট্যান্ডে বসানো রয়েছে রিকশা গ্যারেজ, গণশৌচাগার, ভাতের খোলা হোটেল, অপরিচ্ছন্ন চায়ের দোকান এবং রিকশা কারিগরদের দোকান।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগেও গ্যারেজ-স্ট্যান্ড সরাতে পারেনি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের সামনে দিয়ে বের হলেই দেখা মিলে এসব দৃশ্য। এ নিয়ে সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা বলেন, আমাদের ছোট একটা বিশ্ববিদ্যালয়। এমনিতেই বসার বা দাঁড়ানোর তেমন কোনো জায়গা নেই। তার মাঝে আবার যদি যেটুকু আছে সেটুকুও বহিরাগতদের দখলে থাকে বা ময়লা থাকে তাহলে তো আমাদের ভোগান্তির শেষ থাকে না।

একাউন্টিং বিভাগের ছাত্র ১০ ব্যাচের আল নাহিয়ান সাদ বলেন, ক্যাম্পাসের দ্বিতীয় ফটকে তো দাঁড়ানোই যায় না। সেখানে লেগুনার ড্রাইভার-হেলপাররা বিভিন্ন নেশাজাত দ্রব্য গ্রহণ করে, যা আমাদের সুন্দর পরিবেশের জন্য মারাত্মকভাবে বাধা সৃষ্টি করে।

কুমিল্লা জেলা ছাত্রকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক শরিফুল আজম বলেন, ক্লাস থেকে বের হলেই ঐ দিকে যাওয়ার বিভিন্ন প্রয়োজন পড়ে, কিন্তু প্রসাব-পায়খানা আর বিশ্রী গন্ধের জন্যে ঐ দিকে যাওয়া অনেক কষ্টকর হয়ে পড়েছে। শিক্ষার্থীরা এ ব্যাপারে দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক ও কলেজিয়েট স্কুলের ফটকের দেয়াল ঘেঁষে সদরঘাট সড়কের প্রায় অর্ধেক স্থান দখল করে গড়ে উঠা এই রিকশা গ্যারেজ ও লেগুনা স্ট্যান্ডটি ছাড়াও দ্বিতীয় ফটকের দু’পাশ দখল করে স্থাপন করা হয়েছে কাউন্টার, যত্রতত্র গাড়ি পার্কিং ইত্যাদি। ফটকের সামনে এলোপাতাড়িভাবে লেগুনা রাখায় শিক্ষার্থীদের পোহাতে হচ্ছে ভোগান্তি। এমনকি, রেহাই পান না সাধারণ পথচারীরাও। গুলিস্তান-সদরঘাট সড়কে যানজটের অন্যতম কারণ হিসেবেও একে দায়ী করেছেন অনেকে। গ্যারেজ-স্ট্যান্ডের পাশাপাশি রয়েছে শৌচাগার। যার দুর্গন্ধে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের কাজের সুবিধার্থে ফটকটি প্রায় সময় বন্ধ রাখা হয়। নতুন ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ শুরু হওয়ার পূর্ব থেকেই এ জায়গাটি বহিরাগতদের দখলে রয়েছে। তবে বর্তমানে কাজ চলার সুযোগে ফটকটিসহ আশপাশের জায়গা বেদখলে চলে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য এ ফটকটির বিষয়ে বারবার সংবাদ প্রকাশ হওয়ার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ নিচ্ছে না। শিক্ষার্থীদের দাবি, এখনই ব্যবস্থা নিতে হবে। তা না হলে, সাময়িক বন্ধ থাকা ফটকটি চিরতরে হারাতে হবে।

ফটকটি বন্ধ থাকায় একটি মাত্র ফটক (প্রধান ফটক) দিয়ে বিশ্ববিদ্যালয়ের ২৩ হাজার শিক্ষার্থী, ৭ শতাধিক শিক্ষক, কয়েকশ’ কর্মকর্তা ও কর্মচারীরা যাওয়া-আসা করেন। অন্যদিকে পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের অধিকাংশ শিক্ষার্থীরাও যাতায়াত করে এই ফটক দিয়ে। এছাড়া বিশ্ববিদ্যালয় পরিবহনের বাসগুলো যাওয়া-আসার জন্য একটি মাত্র ফটকই ভরসা।

ইসলামী স্টাডিজ বিভাগের ৮ম ব্যাচের শিক্ষার্থী ফরহাদ মোল্লা বলেন, কলেজিয়েট স্কুল সংলগ্ন ফটকটি খোলা থাকলে ওই ফটক দিয়ে বিশ্ববিদ্যালয়ের দ্বিতল বাসগুলো যাওয়া-আসা করত। কাজের অজুহাতে ফটকটি বন্ধ থাকায় প্রধান ফটকে ভিড় বাড়ছে। এছাড়া দীর্ঘদিন বন্ধ থাকায় বাংলাবাজার সংলগ্ন ফটকটি হাতছাড়া হয়ে যেতে পারে, এতে সুষ্ঠু শিক্ষার পরিবেশ বিনষ্ট হচ্ছে, শিক্ষার্থীদের ভোগান্তি বাড়ছে।

এ ব্যাপারে জবি ছাত্রলীগ সভাপতি শেখ জয়নাল আবেদিন রাসেল বলেন, একটা বিশ্ববিদ্যালয়ের পরিবেশের জন্য এটা খুবই খারাপ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত