ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৮  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১০

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

কোনো ধরনের জালিয়াতি ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ উক্ত ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৬৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। এ বছর ২ হাজার ৩৮৩টি আসনের জন্য আবেদন করেছে ৩৫ হাজার ৭২৬ জন ভর্তিচ্ছু। ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো, নীলক্ষেত স্কুল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, ঢাকা কলেজ এবং ইডেন কলেজ।

বেলা সোয়া ১০টার দিকে ঢাবির কলা অনুষদভুক্ত কলাভবনের বিভিন্ন পরীক্ষা-কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন ও খ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী প্রমুখ তার সাথে ছিলেন। প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ কলা অনুষদের ডিন অফিসে উপস্থিত থেকে ভর্তি কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। এ বছর বিশেষ গোয়েন্দা নজরদারির কারণে কোনো ধরনের প্রশ্নফাঁস বা জালিয়াতির খবর আমাদের কাছে আসেনি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কেন্দ্রগুলোর পাশাপাশি ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলোতেও আমাদের বিশেষ নজরদারি ছিল।

এ সময় ‌‘নিরাপদ সড়ক আন্দোলনে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা দুই শিক্ষার্থীর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো ব্যবস্থা ছিল কিনা’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভিসি বলেন, যারা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে এসেছে আমরা তাদেরই পরীক্ষা নেয়ার সব ধরনের ব্যবস্থা করেছি।

পরীক্ষা শেষ হওয়ার পর নিজ কার্যালয়ে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী সাংবাদিকদের বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। প্রক্টরিয়াল টিম ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর থাকায় কেউ জালিয়াতি করতে পারেনি। এ ধারাবাহিকতা বজায় রেখে সামনের পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত