ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৮ মিনিট আগে
শিরোনাম

ইবিতে ব্রিটিশ বিরোধী নাটক মঞ্চস্থ

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১৬:২১

ইবিতে ব্রিটিশ বিরোধী নাটক মঞ্চস্থ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ হয়েছে। শনিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করে তারা।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করে আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত প্রমুখ। এসময় আইন ও শরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মণ্ডল, সাবেক ডিন অধ্যাপক ড. শাহজাহান মণ্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন, ‘তৎকালীন সমাজব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোন তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরণ। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়'।

উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল থিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদ খোর ব্যবসায়ীদের মুখোশ উন্মোচন করেন তিনি। নারীদের চরম অবমূল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত