ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৬

প্রিন্ট

কলকাতায় বাংলাদেশের গোলাম কুদ্দুসকে সম্মাননা

কলকাতায় বাংলাদেশের গোলাম কুদ্দুসকে সম্মাননা
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস
কলকাতা প্রতিনিধি

কলকাতায় অমরেশ চক্রবর্তী নামাঙ্কিত স্মৃতি সম্মাননা পেলেন বাংলাদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস।

রোববার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার তপন থিয়েটার মঞ্চে অলীক নাট্য দলের প্রতিষ্ঠাতা ও দুই বাংলার অন্যতম নাট্য ব্যক্তিত্ব প্রয়াত অমরেশ চক্রবর্তী নামাঙ্কিত স্মৃতি সম্মাননা পেলেন গোলাম কুদ্দুস।

এসময় তাকে পুস্পস্তবক, শাল ও প্রয়াত অমরেশ চক্রবর্তী স্মৃতি স্মারক ও মিষ্টি দিয়ে অলীক নাট্যগোষ্ঠির তরফে বরণ করে নেন কেরামত মন্ডল। দুই বাংলার মধ্যে নাট্য সাংস্কৃতিক যোগাযোগ ও বিনিময় অব্যাহত রাখা ও দুই বাংলার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ক্রমাগত গভীরতর করার জন্য তাকে এই সম্মান প্রদান করা হয়।

এর আগে অভিনেতা কেরামত মন্ডলকেও বরণ করে নেয় অলীক নাট্য গোষ্ঠির সদস্যরা। গোলাম কুদ্দুস ও কেরামত মন্ডল ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব পরান বন্দ্যোপাধ্যায়, চন্দন সেন, চলচ্চিত্র সমালোচক অধ্যাপক শমিক বন্দ্যোপাধ্যায়।

এদিনের অনুষ্ঠানে সম্মাননা পেয়ে গোলাম কুদ্দুস বলেন, নাট্যকার অমরেশ চক্রবর্তীর নামাঙ্কিত স্মৃতি সম্মাননা পেয়ে আমি আনন্দিত, আপ্লুত এবং কৃতজ্ঞ। তিনি বলেন, এই পদক পাওয়ার পর দুই বাংলার নাট্য সাংস্কৃতিক যোগাযোগ ও বিনিময় অব্যাহত রাখা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ক্রমাগত গভীর করার দায়িত্বটা অনেক বেশি করে মাথায় চেপে বসলো। অমরেশ চক্রবর্তীর নামে এই সম্মান পেয়ে আমি খুব নিষ্ঠার সঙ্গে কাজ করার চেষ্টা করবো।

তিনি বলেন, বাংলাদেশের সবথেকে বড়ো সাংস্কৃতিক উৎসব গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব যা অমরেশ চক্রবর্তীর অনুপ্রেরণায় আমরা ২০১২ সালে শুরু করি। সপ্তমবার ওই উৎসব আগামী (৫ থেকে ১৪ সেপ্টেম্বর) ১০ দিন ধরে ঢাকায় শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হবে। যেখানে ৯২টি দলের ২৫০০ শিল্পী অংশগ্রহন করবেন। কলকাতা থেকে ওই অনুষ্ঠানে যোগ দেবে ৪টি দল।

'নাট্য সংস্কৃতির বিকাশ ও বিনিময়ের মধ্য দিয়ে আমরা অভিজ্ঞতা যেমন বিনিময় করতে চাই, তেমনি দুই বাংলার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককেও প্রসারিত করতে চাই' বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত