ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

ভারতের যত 'মিস ওয়ার্ল্ড'

  শুভ্রা বৈদ্য

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ১৭:১৩  
আপডেট :
 ২১ নভেম্বর ২০১৭, ১৭:৩৪

ভারতের যত 'মিস ওয়ার্ল্ড'

বিশ্বসুন্দরী প্রতিযোগিতা। পৃথিবীর সবচেয়ে পুরনো ও প্রধান আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা এটি। ১৯৫১ সালে ব্রিটিশ টেলিভিশন সঞ্চালক এরিক ডগলাস মোর্লে এ প্রতিযোগিতার গোড়াপত্তন করেন। এরপর থেকেই ধারাবাহিকভাবে বিশ্বের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়ে আসছে এ প্রতিযোগিতা। ২০০০ সালে এরিকের মৃত্যুর পর থেকে তার স্ত্রী জুলিয়া মোর্লে প্রতিযোগিতার প্রধান হিসেবে দায়িত্বে নিয়োজিত আছেন।

'মিস ওয়ার্ল্ড' প্রতিযোগিতা শুরু হয় বিকিনি প্রতিযোগিতা উৎসবকে প্রতিপক্ষ করে। আবার মিস ওয়ার্ল্ড সুন্দরী প্রতিযোগিতার পাশাপাশি এটির প্রতিপক্ষ হিসেবে 'মিস ইউনিভার্স' এবং 'মিস আর্থ' সুন্দরী প্রতিযোগিতা বিশ্বে প্রচলিত রয়েছে। তবে, 'মিস ওয়ার্ল্ড' সুন্দরী প্রতিযোগিতাটিই বর্তমান বিশ্বে সৌন্দর্যপ্রিয় জনগোষ্ঠীর কাছে সবচেয়ে বেশী প্রচারিত ও প্রচলিত সুন্দরী প্রতিযোগিতা।

১৯৫১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত 'মিস ওয়ার্ল্ড'-এর খেতার জিতেছেন ৭৯ জন। চমকপ্রদ তথ্য হলো- এদের মধ্যে ভারত থেকেই রয়েছেন ৬জন। এরা হলেন- রিটা ফারিয়া (১৯৬৬), ঐশ্বরিয়া রাই বচ্চন (১৯৯৪), ডায়না হেইডেন (১৯৯৭), যুক্তামুখী (১৯৯৯), প্রিয়াংকা চোপড়া (২০০০) এবং সর্বশেষ মানসী চিল্লার (২০১৭)।

এবার একনজরে জেনে নেয়া যাক এ পর্যন্ত 'মিস ওয়ার্ল্ড' খেতাবপ্রাপ্ত ভারতীয় সুন্দরীদের সম্পর্কে -

রিটা ফারিয়া (১৯৬৬)

রিটা ফারিয়া। উপমহাদেশের প্রথম 'মিস ওয়ার্ল্ড' খেতাবধারী সুন্দরী তিনি। ১৯৬৬ সালে তিনি 'মিস ওয়ার্ল্ড' নির্বাচিত হন। তবে বিশ্বসুন্দরীর তকমা লাভ করেও রিটা মিডিয়া জগতে পা রাখেননি। বরং তিনি বেছে নিয়েছেন চিকিৎসাশাস্ত্রকে।

১৯৭১ সালে আয়ারল্যান্ডের চিকিৎসক ডেভিড পাওয়েলকে বিয়ে করে সেখানেই স্থায়ী হন এই সুন্দরী।

ঐশ্বরিয়া রাই বচ্চন (১৯৯৪)

ঐশ্বরিয়া রাই বচ্চন ১৯৯৪ সালে 'মিস ওয়ার্ল্ড' এর মুকুট জয় করেন। এ মুকুট লাভের পর তিনি পর ব্যাপক খ্যাতি অর্জন করেন। পরে তিনি প্রচুর হিন্দি, ইংরেজি, তামিল ও বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন এবং সাফল্য পান।

২০০৭ সালের ২০ এপ্রিল ঐশ্বরিয়া অমিতাভ-জয়া বচ্চনের ছেলে অভিষেক বচ্চনকে বিয়ে করেন। তাদের একমাত্র সন্তানের নাম আরাধ্যা।

ডায়না হেইডেন (১৯৯৭)

১৯৯৭ সালে 'মিস ওয়ার্ল্ড' হিসেবে মনোনীত হন ডায়না হেইডেন। বিশ্বসুন্দরীর খেতাব লাভের পর রুপালি জগতে পা রাখলেও তা বেশিদিন স্থায়ী হয়নি।

পরে মার্কিন স্বেচ্ছাসেবী কলিন ডিককে বিয়ে করেন ডায়না। বর্তমানে এক কন্যাসন্তানের জননী তিনি।

যুক্তামুখী (১৯৯৯)

যুক্তামুখী ভারতের হয়ে চতুর্থবারের মত বিশ্বসুন্দরীর খেতাব লাভ করেন। ১৯৯৯ সালে এ খেতাব পান তিনি। 'মিস ওয়ার্ল্ড' হওয়ার পর তিনিও পা রেখেছিলেন বলিউডে। তবে ডায়না হেইডেনের মত বলিউডে স্থায়ী হতে পারেননি তিনিও। ৬ ফুট ১ ইঞ্চি লম্বা এ বিশ্বসুন্দরী অবশ্য এজন্য নিজের উচ্চতাকেই দায়ী করেন।

পরে প্রিন্স টুলি নামের এক শিল্পপতিকে বিয়ে করেন যুক্তামুখী। কিন্তু সেই সংসারও স্থায়ী হয়নি। এক পুত্রসন্তানের জননী তিনি।

প্রিয়াংকা চোপড়া (২০০০)

প্রিয়াংকা চোপড়া। ২০০০ সালে বিশ্বসুন্দরীর খেতাব পান তিনি। এরপরই বলিউডে তার সরব পদচারনা শুরু হয়। তিনি বলিউডে অসংখ্য ব্যবসাসফল ছবির নায়কা।

তার ঝুলিতে আছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ারের মত বড় বড় পুরস্কার। প্রিয়াংকাকে ভারত সরকার চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার 'পদ্মশ্রী'তে ভূষিত করেন।

এছাড়াও ২০১৬ সালে 'টাইম' ম্যাগাজিনের শীর্ষ ১০০ প্রভাবশালী নারীর তালিকায় নাম ছিল প্রিয়াংকার।

মানুষী চিল্লার

মানুষী চিল্লার এ বছর ভারতের হয়ে 'মিস ওয়ার্ল্ড' খেতাব লাভ করেন। ২০ বছর বয়সী মানুষী চিল্লার ১৯৯৭ সালের ১৪ মে ভারতের হরিয়ানা রাজ্যে জন্মগ্রহণ করেন। তার উচ্চতা ১৭৫ সেন্টিমিটার। তিনি মেডিসিন ও সার্জারি বিষয়ে ব্যাচেলরস ডিগ্রি নিচ্ছেন।

১৭ বছর বিরতির পর কোন ভারতীয় এ খেতাব পেলেন।

তথ্যসূত্র: ইন্টারনেট

/এসবি/

  • সর্বশেষ
  • পঠিত