ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

'আমাদের গল্পটা এমনও হতে পারতো'

চেনা গল্পের দুর্দান্ত উপস্থাপন

  কামরুল ইসলাম

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৪:৪১

চেনা গল্পের দুর্দান্ত উপস্থাপন

টেলিফিল্মটির নাম ‘আমাদের গল্পটা এমনও হতে পারতো’। নামেই কেমন যেন আপন আপন অনুভব রয়েছে। হ্যাঁ, সত্যিই তাই। এই টেলিছবিতে কাল্পনিক কোনও প্রেমকাব্য তুলে ধরা হয়নি, দেখানো হয়নি কোনও অবাস্তব ঘটনার রসালো চিত্র। সুনিপুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে আমাদের চারপাশের খুব পরিচিত একটি গল্প। যেটা দেখে নিমিষেই মনে হবে, গল্পটা আমাদেরই তো!

তরুণ নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। নির্মাণের পোকা যখন থেকেই মাথায় ঢুকেছে, চেষ্টা করেছেন খানিকটা ভিন্ন স্বাদের কিছু উপহার দিতে। নিজের জায়গায় তিনি বরাবরই সফল। ব্যতিক্রমধর্মী নাটক-টেলিফিল্ম আর থটফিল্ম নির্মাণ করে তিনি নিজের দৌড় বুঝিয়ে দিয়েছেন। তবে তার সব কাজকে যেন ছাপিয়ে গেলো ‘আমাদের গল্পটা এমনও হতে পারতো’।

সম্প্রতি টেলিফিল্মটি প্রচার হয়েছে চ্যানেল আইতে। প্রচারের পর থেকে এটি নিয়ে ব্যাপক হৈচৈ হচ্ছে। এমন নিষ্ঠুর বাস্তবতার দুর্দান্ত উপস্থাপনা দেখে দর্শক বাহবা না দিয়ে পারছেন না। ‘আমাদের গল্পটা এমনও হতে পারতো’-তে যেমনিভাবে তুলে ধরা হয়েছে একটি নিম্নমধ্যবিত্ত পরিবারের সীমাহীন কষ্ট, তেমনি দেখা গেছে একটি নিখাদ ভালোবাসার চিত্র। পড়াশুনা শেষে চাকরির খোঁজে একটা ছেলেকে শহরের রাস্তায় কতজোড়া জুতা ক্ষয় করতে হয়, কত পথ অক্লান্তভাবে হেঁটে যেতে হয়, কত হতাশার পাহাড় বুকে চেপে নিশ্বাস নিতে হয়, এসবই যেন জীবন্ত হয়ে উঠেছে এই টেলিফিল্মে। সেই ছেলের চরিত্রে যিনি অভিনয় করেছেন তিনি টিভি পর্দার জনপ্রিয় মুখ ইরফান সাজ্জাদ। সবসময় স্মার্ট আর হ্যান্ডসাম প্রেমিক রূপে দেখা গেলেও এই টেলিফিল্মে তিনি নিজেকে ভেঙেছেন। অভিনয় দিয়ে হাজারও তরুণের বুকচাপা কষ্টের কথা প্রতিবাদের সুরে বলেছেন আবার মা হারানোর যন্ত্রণায় পাথর হয়ে দর্শকের চোখে পানিও এনেছেন।

ইরফান সাজ্জাদের মায়ের চরিত্রে অভিনয় করা গুণী অভিনেত্রী মনিরা মিঠুও দেখিয়েছেন তার নৈপুণ্য। অভাবগ্রস্থ পরিবারের একজন অসুস্থ মায়ের কী অসহায় অবস্থায় পড়তে হয়, অসাধারণভাবে তিনি উপস্থাপন করেছেন সেই চিত্র। এছাড়া ইরফান সাজ্জাদের প্রেমিকা চরিত্রে অভিনয় করা সাফা কবিরকে দেখলে হয়ত অনেকেই একটা ধাক্কা খাবেন। যিনি বরাবরই শহুরে আর আধুনিক মেয়ের চরিত্রে অভিনয় করে আসছেন, তিনিই ফুটিয়ে তুলেছেন একটি গ্রাম্য মেয়ের স্বার্থহীন ভালোবাসার দৃশ্যপট। প্রেমিকের অসহায় অবস্থায় নিজের স্বর্বস্ব দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার মত আবেগঘন মুহূর্তে সাফা কবির দর্শকের মনে কাঁপন ধরিয়েছেন।

টেলিফিল্মটির অন্যতম একটি চরিত্রে দেখা গিয়েছে আরজে ও অভিনেতা ইভান সাইরকে। উপস্থাপনাতে নিয়মিত হলেও তিনি যে এমন দুর্দান্ত চরিত্রে অভিনয় করতে পারেন, সেটা ‘আমাদের গল্পটা এমনও হতে পারতো’ না দেখলে বোঝার উপায় নেই।

এই পুরো গল্পের জন্য যিনি প্রশংসার দাবিদার, তিনি রচয়িতা মোরছালিন মাসুম। গল্পের মাধ্যমে তিনিই বুঝিয়ে দিয়েছেন নিম্নমধ্যবিত্ত পরিবারের মানুষজন কতটা সংগ্রামের মাধ্যমে বেঁচে থাকেন।

তবে গল্প, অভিনেতা-অভিনেত্রী আর উপস্থাপন এই সব কিছু যিনি এক করেছেন, সেই নির্মাতার প্রতি স্যালুট জানাতেই হয়। কোন দৃশ্যে কতটা আবেগ, কেমন সংলাপ অথবা কেমন সিনেমাটোগ্রাফি প্রয়োজন, সেটা বান্নাহ দারুণভাবে বুঝিয়ে দিয়েছেন। সবমিলে একটি অসাধারণ টিম ওয়ার্ক ‘আমাদের গল্পটা এমনও হতে পারতো’।

দেখুন ‘আমাদের গল্পটা এমনও হতে পারতো’ টেলিফিল্মটি-

কেআই/

  • সর্বশেষ
  • পঠিত