ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

‘নিয়তি’র এ কেমন নিয়তি!

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৭:০৫

‘নিয়তি’র এ কেমন নিয়তি!

একটি সন্তান জন্মের সময় যে পরিচয়ে জন্মগ্রহণ করে, সেটাই তার আসল পরিচয়। কিন্তু একটা সময় পর হুট করে যদি সেই পরিচয়কে ভুল বলা হয়, তাও আবার জন্মদাতার তরফ থেকেই, তখন বিষয়টা বেশ হাস্যকরই বটে!

২০১৬ সালে মুক্তি পাওয়া যৌথ প্রযোজনার ছবি ‘নিয়তি’র ক্ষেত্রেও যেন তাই হলো। অনেকটা পরিচয়হীন হয়ে পড়েছে ছবিটি! শুনতে খানিকটা অদ্ভুত লাগছে নিশ্চয়ই? তবে একটু বিস্তারিত জেনে নেয়া যাক।

একটি সিনেমার জন্মদাতা তথা মূল অধিকারী প্রযোজক। ‘নিয়তি’ নির্মাণ থেকে শুরু করে মুক্তি দেয়া পর্যন্ত এর প্রযোজকের নাম ছিলো জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। ইউটিউবে ছবিটির গান, ট্রেলার মুক্তি কিংবা সেন্সর বোর্ডে ছাড়পত্রের জন্য জমা দেয়া নথিপত্রেও একই তথ্য উল্লেখ আছে। কিন্তু বর্তমানে ‘নিয়তি’ ছবিটি তাদের প্রযোজিত নয় বলে দাবি করছে জাজ মাল্টিমিডিয়া।

প্রসঙ্গটি উঠে আসছে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬’ নিয়ে। এই আয়োজনে ‘নিয়তি’ ছবির জন্য শ্রেষ্ঠ নৃত্য পরিচালক ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন হাবিব। কিন্তু অবাক করার মতো হলেও সত্যি, এই ছবিতে তিনি কাজই করেননি। ছবিতে নৃত্য পরিচালক হিসেবে কাজ করেছেন কলকাতার জয়েস। ইউটিউব ও অন্যান্য জায়গায় এমনটাই উল্লেখ আছে।

পুরস্কার ঘোষণার পর থেকেই এই বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক হচ্ছে ইন্ডাস্ট্রিতে। ‘নিয়তি’তে কাজ না করার কথা জানিয়ে হাবিব এই পুরস্কার নেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন। ফলে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ যায় জাজ মাল্টিমিডিয়ার দিকেই। কিন্তু তাদের পক্ষ থেকে জানানো হয়েছে আরো অবাক করার মতো তথ্য।

রোববার (২২ এপ্রিল) রাতে জাজের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে একটি স্ট্যাটাসের মাধ্যমে বলা হয়, ‘নিয়তি’ সিনেমার প্রযোজক জাজ মাল্টিমিডিয়া নয়। জাজ এই সিনেমার পরিবেশক মাত্র। অন্য আরো অনেক সিনেমার মতো ‘নিয়তি’ সিনেমাটি জাজ শুধু পরিবেশনার (ডিস্ট্রিবিউশন) দায়িত্ব পালন করেছে মাত্র। এই চলচ্চিত্রের প্রযোজনা প্রতিষ্ঠান মেসার্স এ. এইচ. খান এন্টারটেইনমেন্ট।

একদিকে ইউটিউব ও অন্যান্য জায়গায় ‘নিয়তি’র প্রযোজক হিসেবে জাজের নামটিই দেখা যাচ্ছে, অন্যদিকে জাজ দাবি করছে ‘নিয়তি’ তাদের প্রযোজিত ছবি নয়! অদ্ভুত একটা টানাপোড়েনে পড়ে গেলো এই ছবির পরিচয়!

এদিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এমন অনিয়মের প্রতি তীব্র নিন্দা জানিয়ে সংবাদ সম্মেলন করেছে এফডিসি কেন্দ্রিক সংগঠনগুলোর জোট চলচ্চিত্র পরিবার। সেখানে অংশ নেন নৃত্য পরিচালক হাবিবও। এরই মধ্যে বিতর্কের সুবাদে সরকারি মহলেরও দৃষ্টিগোচর হয়েছে বিষয়টি। এখন দেখার পালা, শেষমেশ এই ‘নিয়তি’র কী নিয়তি হয়!

কেআই/

  • সর্বশেষ
  • পঠিত