ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

বলিউডের নারী নির্মাতাদের জোট

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১৭:০৫

বলিউডের নারী নির্মাতাদের জোট

যৌন হেনস্তার প্রতিবাদে বলিউডে চলমান ‘হ্যাশট্যাগ মিটু’ অভিযানে এবার এগিয়ে এলেন নারী নির্মাতারা। মুম্বাই সিনেমা ইন্ডাস্ট্রির এগারো জন নারী নির্মাতা জোট বেঁধেছেন। তারা জানালেন, যৌন হেনস্তার মতো ঘৃণ্য কাজের সঙ্গে যুক্ত কারো সঙ্গে কাজ করবেন না।

জোট বাঁধা নির্মাতাদের মধ্যে আছেন: জয়া আখতার, গৌড়ি শিন্ডে, কিরণ রাও, অলঙ্কৃতা শ্রীবাস্তব, কঙ্কনা সেন শর্মা, মেঘনা গুলজার, নন্দিতা দাশ, নিত্যা মেহরা, রীমা কাগতি, রুচি নারাইন এবং সোনালী বোস।

একটি চিঠিতে তারা সবাই মিলে স্বাক্ষর করেছেন। সেই চিঠিতে লেখা রয়েছে, একজন নারী এবং চলচ্চিত্র নির্মাতা হিসেবে, আমরা ‘মি টু’ মুভমেন্টকে সমর্থন করতে এসেছি। আমি ওই নারীদের সঙ্গে রয়েছি যারা সত্যই যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন। আমাদের শ্রদ্ধা এবং প্রশংসা তাদের জন্য ও তাদের সাহসের জন্য যে তারা পরিবর্তনের বিপ্লবকে স্বাগত জানিয়েছে।’

চিঠিতে আরো লেখা আছে, ‘আমরা এখানে এসেছি কর্মক্ষেত্রে সবার সমান পরিবেশ নিশ্চিত করার সচেতনতা তৈরীর জন্য। সেই সঙ্গে আমরা নিপীড়নকারীদের কাজ না করারও সিদ্ধান্ত নিয়েছি। আমরা আমাদের সব সহকর্মীদের কাছেও এমনটা করার অনুরোধ জানাচ্ছি।’

প্রসঙ্গত, চলমান এই ‘মি টু’ প্রতিবাদের শুরু করেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। শক্তিমান অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ তুলে বলিউডে তোলপাড় করে দেন এই নায়িকা। এরপর থেকেই বলিউডের অনেক তারকার বিরুদ্ধে হেনস্তার অভিযোগ আসতে থাকে। সেই তালিকায় আছেন অলোক নাথ, অমিতাভ বচ্চন, সালমান খান, নির্মাতা সুভাষ ঘাই, বিকাশ বহেল, সাজিদ খানের মতো তারকারা।

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত