ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

হুমায়ূন আহমেদ পরিচালিত সিনেমাগুলো দেখেছেন?

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৪:০৯

হুমায়ূন আহমেদ পরিচালিত সিনেমাগুলো দেখেছেন?

হুমায়ূন আহমেদকে বলা হয় বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক। তবে বাংলা সংস্কৃতির অঙ্গনে একটা বড় অংশজুড়ে তার বিচরণ। বিশেষ করে চলচ্চিত্র জগতে তার সৃষ্টিকর্ম উজ্জ্বল হয়ে আছে তারকার মতো। মুক্তিযুদ্ধভিত্তিক ‘আগুনের পরশমনি’ কিংবা হাস্যরসভরা ‘নয় নম্বর বিপদ সংকেত’; বাংলা চলচ্চিত্রের উল্লেখযোগ্য সৃষ্টি তার নির্মিত চলচ্চিত্রগুলো।

নির্মাণের আগে থেকেই চলচ্চিত্রের চিত্রনাট্য লিখতেন হুমায়ূন আহমেদ। তবে চলচ্চিত্র নির্মাণে হুমায়ূন আহমেদের অভিষেক হয় ১৯৯৪ সালে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তিনি পরিচালনা করেন ‘আগুনের পরশমনি’। এই চলচ্চিত্রটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তিনটি বিভাগে বিজয়ী হয়।

এরপর ৬ বছর বিরতি দিয়ে তিনি নির্মাণ করেন ‘শ্রাবন মেঘের দিন’। এতে অভিনয় করেন মাহফুজ আহমেদ ও মেহের আফরোজ শাওন। ২০০১ সালে হুমায়ূন আহমেদ পরিচালনা করেন ‘দুই দুয়ারী’। এতে অভিনয় করেন রিয়াজ, মেহের আফরোজ শাওন ও মাহফুজ আহমেদ।

২০০৩ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন ‘চন্দ্রকথা’। এই চলচ্চিত্রে অভিনয় করেন ফেরদৌস, মেহের আফরোজ শাওন ও আসাদুজ্জামান নূর প্রমুখ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ২০০৪ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন ‘শ্যামল ছায়া’। এতে হুমায়ুন ফরীদি, রিয়াজ, আহমেদ রুবেল, তানিয়া আহমেদ ও মেহের আফরোজ শাওন অভিনয় করেন। চলচ্চিত্রটি ৮৬তম অস্কার প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

২০০৬ সালে হুমায়ূন আহমেদ পরিচালনা করেন ‘নয় নম্বর বিপদ সংকেত’। ২০০৮ সালে তিনি নির্মাণ করেন ‘আমার আছে জল’।

হুমায়ূন আহমেদ পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’। এটি মুক্তি পায় তার মৃত্যুর বছর তথা ২০১২ সালে।

খ্যাতিমান এই নির্মাতার চলচ্চিত্রগুলো না দেখে থাকলে সময় করে দেখে নিতে পারেন ইউটিউব থেকেই। দেয়া হলো চলচ্চিত্রগুলোর লিংক:

আগুনের পরশমনি’:

শ্রাবন মেঘের দিন’:

দুই দুয়ারী’:

চন্দ্রকথা’:

শ্যামল ছায়া’:

নয় নম্বর বিপদ সংকেত’:

আমার আছে জল’:

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত