ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩১

প্রিন্ট

৪০০ বছর আগে পথ ভুলে ছিল যে পাখি

৪০০ বছর আগে পথ ভুলে ছিল যে পাখি
জার্নাল ডেস্ক

১৭০০ শতকের দিকে ইউরোপে দেখা মিলত নর্দার্ন ব্যাল্ড আইবিস পাখির। তবে ৪০০ বছর আগে নাকি এই পরিযায়ী পাখি পথ ভুলে অন্য দেশে গিয়েছিল।

কিন্তু এত বছর পর এই পাখিটিকে ফিরিয়ে আনার চেষ্টা করছেন এক দল বিজ্ঞানী। তবে অনেক বিজ্ঞানীরা মনে করেন পথ ভুলে নয়, আসলে শিকার এবং মারাত্মক শীতল আবহাওয়ার কারণেই পাখিটি ইউরোপ থেকে হারিয়ে গিয়েছিল।

এই পাখিদের অন্য নাম ওয়ালড্রাপ। এক সময়ে অস্ট্রিয়া, জার্মানি, সুইজারল্যান্ডে এদের দেখা মিলত। তবে এত বছর পর হঠাৎ করেই এই পাখিগুলোকে ভূমধ্যসাগরীয় এলাকা ও পশ্চিম এশিয়ায় পাওয়া যায়।

কিন্তু সেখান থেকে ইউরোপে পথ যেতে পারছে না তারা। তখন করিন্না ইস্টেরার নামে এক পাখি বিশেষজ্ঞ তাদের ফিরিয়ে আনার সিধান্ত নিলেন। নিজের মেগাফোন দিয়ে তিনি সংযোগ করেন পাখিগুলোর সাথে।

২০০২ সালের দিকে এই বিরল প্রজাতির পাখির ছোট আবাস পাওয়া যায় সিরিয়াতে। সেখান থেকেই মাইক্রোলাইট বিমানের মাধ্যমে পথ চিনিয়ে তাদের ইতালি-সহ অন্য ইউরোপীয় শহরে আনা হচ্ছে।

প্রায় ১০ বছর ধরে এই কাজ করছেন বিজ্ঞানীরা। এতে ব্যবহার করা হচ্ছে জিপিএস ট্র্যাকারও। যদিও কিছু পাখি মাঝপথে ফিরে গিয়েছিল। কিন্তু ৮৪টি পাখিকে মধ্য ইউরোপে ফিরিয়ে এনেছেন বিজ্ঞানীরা।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত