ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১১:২০

প্রিন্ট

কেন বেশি ঘুম দরকার মহিলাদের?

কেন বেশি ঘুম দরকার মহিলাদের?
জার্নাল ডেস্ক

সব মানুষেরই শারীরিক প্রয়োজন অনুযায়ী চাহিদা থাকে। যেমন পুরুষদের তুলনায় মহিলাদের ঠাণ্ডা বেশি লাগে। তেমনই, ঘুম ব্যাপারটি পুরুষের তুলনায় মহিলাদের বেশি প্রয়োজন হয়।  

ইংল্যান্ডের লবরো ইউনিভারসিটির 'স্লিপ রিসার্চ সেন্টার' এর সমীক্ষায় এমনই তথ্য সামনে এসেছে। সেখানে বলা হয়েছে, মহিলাদের ঘুমের প্রয়োজন বেশি হওয়ার মূল দুটি কারণ

• সারা দিনের কাজের রেশ কাটাতে মহিলাদের মস্তিষ্ক বেশি সময় নেয়।
• জেগে থাকা অবস্থায়, পুরুষের তুলনায় মহিলাদের মস্তিষ্ক বেশি কাজ করে।

এছাড়াও মহিলাদের বেশি সময় ঘুমনোর প্রয়োজন কেন ও তা না হলে কী ক্ষতি হতে পারে জেনে নেয়া যাক

১। ৩০ থেকে ৬০ বছরের মহিলাদের, গড়ে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এমনই কথা বলছে ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন।

২। শুধু বয়ঃসন্ধির সময়েই নয়, মহিলাদের শরীরে হরমোনের পরিবর্তন ঘটে অনেক কারণেই। যেমন, মাসিক ঋতুস্রাব, গর্ভাবস্থা সময়ে। এই হরমোনাল পরিবরতনের সময় মহিলাদের শরীর বিশ্রামে থাকলে ভাল হয়।

৩। যে কোন পুরুষের তুলনায়, মহিলারা বেশি কাজ করেন। বাড়ির কাজের পাশাপাশি চাকরিও সামলাতে হয় তাদের। এক সাথে অনেক কাজ করতে হয় বলে মহিলাদের ব্রেনও বেশি কাজ করে। ফলে মস্তিষ্ককে বিশ্রাম দিতে মহিলাদের ঘুমনোটা খুবই দরকার।

৪। মহিলাদের ঘুম কম হলে ওজন বৃদ্ধি পায় খুব তাড়াতাড়ি। কারণ, ঘুম কম হলে,কর্টিসল নামের একটি স্ট্রেস হরমোন বেশি পরিমাণে নিঃসরিত হয়। এর ফলে খিদে বেড়ে যায়। এবং সঙ্গে সঙ্গে ওজনও।

৫। সারা দিনের নানা কাজের ফাঁকে অনেক সময়েই নিজের কথা ভুলে যান মহিলারা। সংসার সামলে, চাকরি সামলে প্রয়োজনীয় ঘুমের সময় বেশিরভাগ ক্ষেত্রেই কমে যায়। এর ফলে, মহিলারা অনেক সময়েই বেশ খিটখিটে হয়ে যায়।

গবেষকদের মতে, এই পাঁচটি কারণই শুধু নয়, মহিলাদের যে বেশি ঘুমের প্রয়োজন তার জন্য রয়েছে আরও অনেক কারণ। তবে এই বেশি সময়টা মাত্র ২০ মিনিট, বলছেন গবেষকরা। অর্থাৎ, আপনার পুরুষ সঙ্গীটির তুলনায় অতিরিক্ত ২০ মিনিট ঘুমোতে পারলেই মহিলাদের জীবন হবে সুখের।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত