ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১৩:৪৯

প্রিন্ট

হাঁপানিতে কেন এ খাবারগুলো খাবেন?

হাঁপানিতে কেন এ খাবারগুলো খাবেন?
জার্নাল ডেস্ক

দূষণ বাড়ার সঙ্গে সঙ্গে যে শারীরিক সমস্যাটি সবচেয়ে বেড়ে চলেছে তা হলো হাঁপানি। ভয়াবহ এই রোগ তাই প্রধান শহরগুলোর মানুষের মধ্যে বেশি দেখা দেয়। যদিও অন্য অনেক কারণেও হতে পারে হাঁপানি।

প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার বিশ্ব হাঁপানি দিবস পালন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২ মে পালিত হয়েছিল সেই দিন। তবে এই রোগে ঘরে বসেই কিছু খাবার খেয়ে হাঁপানির সমস্যা কমাতে পারেন।

পেঁয়াজ: পেঁয়াজ যে কোন প্রদাহজনিত রোগ কমাতে খুবই উপকারি। তা ছাড়া নাক পরিষ্কার রাখতে সাহায্য করে। শ্বাসকষ্ট দূর করতে কাটা পেঁয়াজ খেয়ে দেখতে পারেন।

লেবু: লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এক গ্লাস পানির মধ্যে লেবুর রস এবং সামান্য চিনি দিয়ে রোজ খেয়ে দেখতে পারেন। হাঁপানির কষ্ট অনেক কম হবে।

ল্যাভেন্ডার তেল: গরম পানির মধ্যে ৫-৬ ফোঁটা ল্যাভেন্ডার তেল দিয়ে দিন। এ বার ধীরে ধীরে ভেপার নিন। যাদুর মত কাজ করে এটি।

মধু: হাঁপানি কমাতে অন্যতম প্রাচীন উপায় হলো মধু। বিশেষজ্ঞদের মতে, রোজ রাতে ঘুমানোর আগে এক চামচ মধুর সঙ্গে দারচিনি গুঁড়ো মিশিয়ে খেলে শ্বাসকষ্ট কমে যায়। সর্দি-কাশিতেও অনেক আরাম পাওয়া যায়।

আদা: পানির মধ্যে এক টুকরো আদা ফেলে ফোটান। এ বার পাঁচ মিনিট রেখে সেই মিশ্রণ খেয়ে নিন। শুধু হাঁপানি নয় আর জ্বর, সর্দি-কাশি নয়, যে কোন রোগেই সমান উপকারি আদার রস।

রসুন: এক কাপ দুধের মধ্যে ৩-৪ কোয়া রসুন ফেলে ফুটিয়ে সেই মিশ্রণ পান করুন। ফুসফুসের যে কোন রোগ কমাতে রসুনের রস খুবই উপকারি।

কফি: হাঁপানির কষ্ট কমাতে খুবই নির্ভরযোগ্য পানীয় কফি। এক কাপ গরম কফি শ্বাসনালীর প্রদাহ কম করে। শরীরে এনার্জি যোগায়। আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত