ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১৭:১১

প্রিন্ট

যে ৫টি সাদা খাবার শরীরের জন্য ক্ষতিকর

যে ৫টি সাদা খাবার শরীরের জন্য ক্ষতিকর
জার্নাল ডেস্ক

প্রতিদিনের খাবারে এমন বেশ কিছু উপাদান থাকে যা বাদ দিলে কোনো ভাবেই খাবারের স্বাদ ঠিক রাখা যায় না আবার পেটও ভরে না। কিন্তু চিকিৎসকরা বলেন এই সব খাবার পরিমাণে বেশি খেলেই হতে পারে নানা ধরনের ক্ষতি। জেনে নিন যে পাঁচটি সাদা খাদ্যদ্রব্য আমাদের শরীরের জন্য অপকারি......

লবণ বাজারের লবণ অস্বাস্থ্যকর না হলেও শরীরে টক্সিক রাসায়ন তৈরি করতে পারে। যার ফলে রক্তচাপ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। একটি স্বাস্থ্য বিষয়ক সাইট হেলথলাইন.কম-এ বলা হয়েছে এই রক্তচাপের ফলে হার্ট অ্যাটাকও হতে পারে।

চিনি যে সিন্থেটিক চিনি আমরা প্রতিদিনে ব্যবহার করি, তার ফলে যে শুধুমাত্র ডায়াবেটিস হয় তাই নয়। ওজন বৃদ্ধি, বয়সের আগেই ত্বকে বলিরেখা ফুটে ওঠা, দাঁতের সমস্যাও দেখা দেয় বেশি চিনি খাওয়ার ফলে। তাই আখের লাল চিনি খাওয়ার চেষ্টা করুন।

হোয়াইট রাইস প্রতিদিন আমরা যে ভাত খাই তা ধীরে ধীরে শরীরের অনেক ক্ষতি করে। তাই ব্রাউন রাইস খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল। সাদা চাল খেলে কনস্টিপেশনের সমস্যা হতে পারে।

দুধ বেশি মাত্রায় ডেয়ারি মিল্ক খেলে ওভারিয়ান ক্যানসার (মহিলাদের ক্ষেত্রে) ও প্রস্ট্রেট ক্যানসার (পুরুষদের ক্ষেত্রে) হতে পারে। সেন্টার ফর নিউট্রিশন স্টাডিজ ওয়েবসাইটে এমনও বলা হয়েছে যে, বেশি পরিমাণে গরুর দুধ খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

ময়দা ওজন বৃদ্ধিই নয়, হজমের সমস্যাও হয় ময়দা খেলে। এর বদলে আটা খাওয়া উপকারি। স্টেপ টু হেল্‌থ.কম-এ বলা হয়েছে, ওজনের জন্য ডায়াবেটিসের সমস্যাও হতে পারে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত