ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩১

প্রিন্ট

যে খাবার খালি পেটে খেতে মানা

যে খাবার খালি পেটে খেতে মানা
জার্নাল ডেস্ক

খাবার আমাদের শরীরের জন্য অতি আবশ্যক উপাদান। কিন্তু প্রত্যেকটি খাবার খাওয়ারই সুনির্দিষ্ট সময় আছে। কিছু খাবার আছে যা খালি পেটে খেলে শারীরিক ক্ষতি হতে পারে।

টমেটো ও শসা: খালি পেটে টমেটো ও শসা খেলে কিন্তু শরীরে অনেক ক্ষতি হয়। কারণ টমেটো ও শসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড যা খালি পেটে খাওয়ার ফলে অ্যাসিডিটি সৃষ্টি করে।

কলা: খালি পেটে কলা খেলে তা রক্তে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও মিনারেলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে রক্তে পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্টসহ হৃদরোগের সমস্যা সৃষ্টি হয়।

চা ও কফি: কফিতে রয়েছে ক্যাফেইন যা পেটে অ্যাসিডের মাত্রা বাড়ায় এবং হনমোনাল প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করে। আর চায়ে রয়েছে উচ্চ মাত্রার অ্যাসিড যা খালি পেটে খাওয়ার ফলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

সাইট্রাস ফল: কমলা, লেবু, জাম, আঙ্গুর, জাম্বুরা জাতীয় ফল খালি পেটে খেলে অ্যাসিডিটিসহ বিভিন্ন রোগ হতে পারে।

কোমল পানীয়: খালি পেটে কোমল পানীয় খেলে এর কার্বন-ডাই-অক্সাইড পাকস্থলির মিউকাস মেমব্রেনে প্রভাব ফেলে। ফলে রক্ত সঞ্চালন প্রক্রিয়ার হারও কমে যায়। এতে শরীরে হজমের সমস্যাসহ নানা সমস্যা দেখা দেয়।

আচার ও দই জাতীয় খাবার: গাঁজন প্রক্রিয়ায় উৎপন্ন খাবার দই ও আচার খালি পেটে এসব খাবার খেলে শরীরের হাইড্রোক্লোরিক অ্যাসিড-এর পরিমাণ বেড়ে যায়। তাছাড়া দইয়ে বিদ্যমান ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে শরীরে অ্যাসিডিটিসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়।

মিষ্টি জাতীয় খাবার: মিঠাই, সন্দেশ, রসমালাই, গুড়, চিনি খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

ইস্ট যুক্ত খাবার: ইস্ট যুক্ত খাবার যেমন-পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কিট ইত্যাদি খাবার খালি পেটে খেলে প্রচুর গ্যাস হয়, যা আলসারের মতো রোগের সৃষ্টির কারণ।

মসলাদার খাবার: খালি পেটে মসলা জাতীয় খাবার খেলে অ্যাসিডিটিক বিক্রিয়ার কারণে পেটে জ্বালাপোড়া হয়। আর নিয়মিত ভাবে মসলা জাতীয় খাবার বেশি খেলে পাকস্থলীতে বিভিন্ন রোগ হয়।

মাদকদ্রব্য: বিভিন্ন রকমের মাদকদ্রব্য যেমন- গাঁজা, সিগারেট, বিড়ি, কোকেন, ইয়াবা ইত্যাদি মাদক জাতীয় দ্রব্য এমনিতেই মারাত্নক ক্ষতিকর। আর খালি পেটে খেলে তা শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যানসার, হৃদরোগের মত অসুখ তৈরি করে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত