ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪ অাপডেট : ২৬ মিনিট আগে English

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ০৫:৪৭

প্রিন্ট

গুগলে হুমায়ূন আহমেদ

জার্নাল ডেস্ক

আজ বাংলা সাহিত্যের জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন।  এ উপলক্ষে  গুগল তাদের ডুডল পরিবর্তন করেছে। সেখানে বেলুনের সঙ্গে আর্ট করা হুমায়ূন আহমেদের ছবি দেয়া হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে এই লেখকের হাতে একটি বই। তিনি টেবিলের উপর রেখে এটি পড়ছেন। 

গুগল তাদের ওয়েবসাইটে জানায়, আজকের ডুডলটি হুমায়ূন আহমেদের হিমুর সাথে কল্পনা করে তৈরি করা হয়েছে। কারণ তার উপন্যাসগুলির মধ্যে হিমু একটি জনপ্রিয় চরিত্র।  এই লেখক দুইশ’র বেশি বই লিখেছেন। যার মধ্যে বেশিরভাগই সেরা বিক্রির তালিকায় ছিল।

সবশেষে গুগল হুমায়ূন আহমেদের উদ্দেশে লিখে, ‘Happy Birthday, Humayun!’

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কুতুবপুরে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। তার বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। 

হুমায়ূন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে পাঠ শেষ করে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি,নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন।

এই জনপ্রিয় লেখক একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন হুমায়ূন আহমেদ। এরপর একের পর এক উপন্যাস উপহার দিয়ে যান তিনি। পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেন।সেই জনপ্রিয়তার স্রোতে ভাটার টান পড়েনি। শেষপর্যন্ত কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন। পরে নূহাশ পল্লীর লিচুতলায় তাকে চিরনিদ্রায় সমাহিত করা হয়।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত