ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ২১:৩৯

প্রিন্ট

মহাবিপদের মুখোমুখি মানবসভ্যতা

অনলাইন ডেস্ক

পৃথিবীতে সবচেয়ে হুমকির মুখে রয়েছে মানবসভ্যতা। যেকোনো মুহূর্তে ঘটে যেতে পারে ভয়াবহ বিপর্যয়। এক খোলা চিঠির মাধ্যমে এই সতর্কবার্তা দিয়েছেন সারা বিশ্বের ১৫ হাজারের বেশি বিজ্ঞানী। তারা বলছেন, মানবসভ্যতা মহাবিপদের মুখোমুখি রয়েছে। 

খোলা চিঠিটিতে বিশ্বের ১৮৪ দেশের ১৫ হাজার ৩৬৪ জন বিজ্ঞানী স্বাক্ষর করেন। ২৫ বছরের পুরোনো এক হাজার ৭০০ বিজ্ঞানীর স্বাক্ষরও রয়েছে চিঠিটিতে। 

সম্প্রতি ইউনিয়ন অব কনসার্নড সায়েন্টিস্টসের পক্ষ থেকে প্রকাশিত ওই খোলা চিঠিতে জানানো হয়, শুরু থেকে পৃথিবীর পরিবেশকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করে আসছে মানুষ। এতে করে ধীরে ধীরে সংকটের মুখে পড়ছে মানবসভ্যতা। এই সংকট যদি এখনই মোকাবিলা না করা হয়, তাহলে অকল্পনীয় দুর্ভোগ অপেক্ষা করছে সামনে।

২৫ বছরে পৃথিবীতে অনেক পরিবর্তন এসেছে, যা শঙ্কার মধ্যে ফেলেছে মানবসভ্যতাকে। এই পরিবর্তনগুলো তুলে ধরেছেন বিজ্ঞানীরা। সেগুলোর মধ্যে রয়েছে- 

১. পৃথিবীতে মাথাপিছু পানযোগ্য পানির পরিমাণ ২৬ শতাংশ কমেছে।

২. মহাসাগরগুলোতে ‘মৃত অঞ্চলের’ পরিমাণ ৭৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এই অঞ্চলগুলোতে দূষণ ও অক্সিজেনের অভাবে কোনো প্রাণী বেঁচে থাকতে পারে না।

৩. ২৫ বছরে বিশ্বে ৩০ কোটি একর বনাঞ্চল ধ্বংস হয়েছে।

৪. সারা বিশ্বজুড়ে কার্বন নির্গমন ও তাপমাত্রা  বৃদ্ধি পেয়েছে।

৫.  জনসংখ্যা ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘বায়োসায়েন্সে’ মার্কিন বিজ্ঞানী উইলিয়াম রিপল বলেন, মানবসভ্যতাকে এবার দ্বিতীয়বারের মতো নোটিশ দিলাম। সূত্র: সাইন্স ডেইলি

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত