ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৪৩ মিনিট আগে English

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ০১:১৭

প্রিন্ট

টাকায় আঁকা ছবি জানাবে গৌরবময় ইতিহাস

অনলাইন ডেস্ক

সংগ্রামের ইতিহাস, স্বাধীনতার ইতিহাস কখনও দেশবাসীর হৃদয় থেকে মুছে যায় না। সময় পাল্টায়। প্রজন্মে আসে বদল। ইতিহাসের আধারেও আসে পরিবর্তন। এতদিন যা ছিল বইয়ে পাতায়, ডিজিটাল যুগে তাই-ই উঠে এসেছে ক্লিক-স্ক্যানে। অভিনব উদ্যোগ।

ইতিহাসকে সমসময়ের মধ্যে বাঁচিয়ে রাখতে ‘বিজয় ইতিহাস’ নামে একটি অ্যাপ চালু করেছে বেসরকারি মোবাইল অপারেটর রবি। এর মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনের গৌরবময় ইতিহাস জানা যাবে।

গুগল প্লে স্টোর থেকে বিজয় ইতিহাস অ্যাপটি ডাউনলোড করে ২, ৫, ১০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নোট স্ক্যান করলে যথাক্রমে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের সামরিক শাসন জারি, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অডিও-ভিজুয়াল ইতিহাস জানা যাবে।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এ ডিজিটাল অ্যাপ উদ্বোধন করেন। এ সময় চিত্রশিল্পী মুস্তফা মনোয়ার, মুক্তিযুদ্ধের বেশ কয়েকজন বীরাঙ্গনা, রবির সিইও মাহতাব উদ্দিন আহমেদসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অনেকেই জানেন না। স্বাধীনতার পর পরই ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এরপর মুক্তিযুদ্ধের গৌরবগাথা চাপা দিয়ে রাখা হয়েছিল। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধারা তাদের হারানো সম্মান ফিরে পান। দেশের মানুষও জানতে পারে এদেশের জন্মের ইতিহাস।

সংস্থার ম্যানেজিং ডিরেক্টর মেহতাব উদ্দিন আহমেদ জানিয়েছেন, অ্যাপে যে কয়টি ঐতিহাসিক মুহূর্ত ধরা হয়েছে তার সঙ্গে সংযোগ রয়েছে জাতীয় স্মৃতি সৌধের সাতটি পিলারের সঙ্গেও। আরও একটি অভিনব উদ্যোগ নেযা হয়েছে। দেশের টাকা বা নোটের সঙ্গেও যোগাযোগ স্থাপন করা হয়েছে। বিভিন্ন অঙ্কের হলেও প্রতিটি নোটেই এই জাতীয় স্মৃতি সৌধের ছবি আছে। নোট সকলের কাছেই আছে। দেশের প্রতিটি কোণায় মেলে। এবার নোটের উপর থাকা স্মৃতি সৌধের ছবি স্ক্যান করলেই সংশ্লিষ্ট ঐতিহাসিক ঘটনায় পৌঁছে দেব অ্যাপটি। চলতে শুরু করবে ভিডিও। মূর্ত হয়ে উঠবে ইতিহাস।

/এমএম/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত