ঢাকা, শুক্রবার, ১৯ জানুয়ারি ২০১৮, ৬ মাঘ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১৬:৪৭

প্রিন্ট

ফেসবুকে বড় ধরনের পরিবর্তন, কমছে নিউজ ও সেলিব্রেটি পোস্ট

অনলাইন ডেস্ক

সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। এর মাধ্যমে সহজেই যোগাযোগ করা যাচ্ছে। পাওয়া যাচ্ছে আপনজনের তথ্য। এরই ধারাবাহিকতায় ফেসবুক নিউজ ফিডে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন থেকে সংবাদ, সেলিব্রেটি ও পেজের চেয়ে বন্ধু এবং পরিবারের সদস্যদের পোস্টকে অগ্রাধিকার দিয়ে তা ব্যবহারকারীর ওয়ালে দেখানো হবে। 

ফেসবুকের নিউজ ফিড ব্যবস্থাপক জন হেজেমান জানান, এটা বড় ধরনের পরিবর্তন। কারণ এর মাধ্যমে মানুষ কম সময়ে প্রিয়জনদের তথ্য পাবে। ফেসবুকে কম সময় ব্যয় করবে তারা। এই সময়টুকু গুরুত্বপূর্ণ কাজে ব্যয় করতে পারবে। শেষ পর্যন্ত তা আমাদের ব্যবসার জন্যই ভালো হবে।

এই বিষয়ের ব্যাখ্যা দিতে গিয়ে হেজেমান উদাহরণ দিয়ে জানান, ধরুন পরিবারের এক সদস্য একটি ভিডিও পোস্ট করলেন। যা কোনো সেলিব্রেটি বা প্রিয় রেস্তোরাঁর পোস্টের চেয়ে বেশি আকৃষ্ট করতে পারবে তাকে। আমরা মনে করি নিষ্ক্রিয় বিষয়বস্তুর চেয়ে মানুষের মিথষ্ক্রিয়া বেশি গুরুত্বপূর্ণ। এ পর্যন্ত যত আপডেট আমরা করেছি এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

ফেসবুকের এই কর্মকর্তা বলেন, সংবাদমাধ্যমের প্রবন্ধ বা অন্যের শেয়ার করা ভিডিও দেখার চেয়ে প্রিয় মানুষের সঙ্গে আদান-প্রদান যে কারও ভালো থাকার জন্য জরুরি। 

এদিকে আগামী সপ্তাহে বিশ্বব্যাপী কার্যকর হবে ‘নিউজ ফিড র‌্যাংকিং আপডেট’। এর মাধ্যমে নিউজ ফিডে বাণিজ্যি, পণ্য ও সংবাদমাধ্যমের পোস্ট অনেক কম দেখতে পাবেন ব্যবহারকারীরা। এছাড়া যেসব পাবলিক কনটেন্ট দেখা যাবে তাও হবে একই মানের।

এ বিষয়ে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ফেসবুক পেজে লিখেছেন, এর মাধ্যমে আমরা চাচ্ছি, তা যেন মানুষের মধ্যে অর্থবহ মিথষ্ক্রিয়া সৃষ্টিতে অনুপ্রেরণা যোগায়। তিনি আরো বলেন, মানুষকে একত্রিত করা ও বাস্তব পৃথিবীতে সমাজকে শক্তিশালী করা তাদের সবচেয়ে বড় অগ্রাধিকার। 

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের পর ভুয়া খবর প্রচারের জন্য ফেসবুক, গুগল ও টুইটারের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। এরপর থেকেই ফেসবুক তাদের সিস্টেমে বেশ কিছু পরিবর্তন এনেছে।  সূত্র: এএফপি

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত