ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৫ অাপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫৮

প্রিন্ট

ঢাকায় ঘণ্টা চুক্তিতে পাওয়া যাচ্ছে উবার

জার্নাল ডেস্ক

এবার ঢাকায় ঘণ্টা চুক্তিতে গাড়ি ভাড়া সেবা চালু করলো অন-ডিম্যান্ড রাইডশেয়ারিং কোম্পানি উবার। বুধবার থেকে চালু করা এই সেবার নাম দেয়া হয়েছে ‘হায়ার’। সেবার অধীনে নূন্যতম দুঘণ্টার জন্য এর ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮৫০ টাকা। ঘণ্টাব্যাপী এই চুক্তির আওতায় ২৪ ঘণ্টা সেবায় বেশ কয়েকটি জায়গায় যাতায়াত করা যাবে।  

এছাড়াও দুই ঘণ্টার জন্য ২৫ কিলোমিটার ও চার ঘণ্টার জন্য ৪০ কিলোমিটার দূরত্বে যাওয়া যাবে। এই সীমারেখা অতিক্রম করলে প্রতি কিলোমিটারের জন্য ২২ টাকা হারে খরচ দিতে হবে। সময় অতিক্রম করলে প্রতি মিনিটে খরচ হবে চার টাকা।

এ বিষয়ে উবারের ঢাকা অঞ্চলের জেনারাল ম্যানেজার অর্পিত মুন্ড্রা বলেন, আমরা সব সময় এমন কিছু করার চেষ্টা করি যা আমাদের যাত্রী এবং চালকদের উবারে ভ্রমণের অভিজ্ঞতা আরও সুমধুর করতে সাহায্য করে। উবারহায়ারের প্রধান লক্ষ্য শহরের নির্দিষ্ট শ্রেণীর যাত্রীদের যাতায়াত ব্যবস্থা সহজতর করা। বিশেষত পর্যটক, ব্যবসায়ী, বয়স্ক মানুষ এবং কর্মজীবীদের যাতায়াত ব্যবস্থা সহজ, সাশ্রয়ী এবং আরামদায়ক করে তোলার লক্ষ্যেই এই সার্ভিসটি চালু করা হয়েছে।

তিনি মনে করেন, যে সব কাজ করতে বেশি সময়ের প্রয়োজন হয়, যেমন- সারা দিনের মিটিং, কেনাকাটা অথবা ঘুরতে যাওয়া সেগুলোর জন্য উবার হায়ার ব্যবহার করতে পারবেন। উবারের নতুন এই সার্ভিসের কল্যাণে যাতায়াত করার জন্য নিজস্ব গাড়ির পরিবর্তে আরও একটি বিশ্বস্ত মাধ্যম পেলো ঢাকার জনগণ। সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার থাকায় সাশ্রয়ী এই মাধ্যমটি সবাই অত্যন্ত সহজেই ব্যবহার করতে পারবেন।

যেভাবে এই সেবা ব্যবহার করবেন

১. উবার অ্যাপে লোকেশন সিলেক্ট করে পপুলার ফিচারটি স্লাইড করে বামে সরালেই আসবে হায়ার অপশন। সেখানে দুই ঘণ্টা ও চার ঘণ্টার জন্য উবার ভাড়া নেয়ার অপশন আসবে।

২. নিজের পিকআপ লোকেশন দিলেই রিকোয়েস্ট ইয়োর রাইড অপশন আসবে। প্রচলিত উবার সেবার মতোই এতে চালক ও গাড়ির বিস্তারিত তথ্য দেয়া থাকবে।

৩. দুই বা চার ঘণ্টার জন্য উবার ব্যবহার করতে হলে ভাড়া আগেই দিয়ে দিতে হবে।

৪. ট্রিপ শেষে দূরত্ব ও সময়ের ওপর ভিত্তি করে অতিরিক্ত টাকা চার্জ করা হবে। ভাড়া পরিশোধ করলে যাত্রীকে একটি ই-ফর্দ দেখানো হবে। 

ঢাকার অস্বাভাবিক পরিবহন ঘাটতি পূরণ করতে এবং পর্যটকরা যেন সহজেই ঢাকাশহরের সৌন্দর্য উপভোগ করতে পারেন সেই কথা মাথায় রেখে উবারহায়ার চালু করা হয়েছে।

ঘন ঘন বিরতি নিয়ে ভ্রমণ করতে হোক, ব্যবসার কারণে ভ্রমণ করতে হোক অথবা শহর ঘুরে দেখার জন্য সারা দিন ব্যবহার করার প্রয়োজনে হোক এই সব ধরনের কাজেই আপনি উবারহায়ার ব্যবহার করতে পারবেন। পৃথিবীর অন্যান্য দেশেও এই সার্ভিসটি ব্যাপক জনপ্রিয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের নভেম্বরে ৩৩তম শহর হিসেবে ঢাকায় কার্যক্রম শুরু করেছিল উবার।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত