ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫ অাপডেট : ৪৬ মিনিট আগে English

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২০:২২

প্রিন্ট

ডিজিটাল পদ্ধতিতে প্রশ্ন ফাঁস রোধ সম্ভব: মোস্তাফা জব্বার

ডিজিটাল পদ্ধতিতে প্রশ্ন ফাঁস রোধ সম্ভব: মোস্তাফা জব্বার
নিজস্ব প্রতিবেদক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁস রোধ করা সম্ভব।  তবে পরীক্ষা পদ্ধতি, প্রশ্নপত্র প্রণয়ন ও শিক্ষার্থী মূল্যায়নে পরিবর্তন আনতে হবে বলে উল্লেখ করেন তিনি।

বুধবার বিকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি এ মন্তব্য করেন। এসময় মোস্তাফা জব্বার বলেন, প্রচলিত পদ্ধতিতে আমরা যে পরীক্ষা গ্রহণ করি, প্রশ্ন তৈরি করি এবং প্রশ্ন তৈরি করা থেকে যে প্রক্রিয়ায় প্রশ্নটি পরীক্ষা কেন্দ্রে পৌঁছায়, এই প্রক্রিয়াটি দীর্ঘদিন ধরে এভাবেই পরিচালিত হয়ে আসছে। এতে অনেক মানুষ যুক্ত। তাই পুরো প্রক্রিয়াটির মধ্যে নিশ্চিদ্র নিরাপত্তা দেয়া বড় চ্যালেঞ্জ।  চার-পাঁচ জন মানুষ থাকলে যে নিরাপত্তা দেয়া সহজ, বেশি মানুষ থাকলে সেটা সহজ নয়।

তিনি আরো বলেন, আমি নিজে স্পষ্টভাবে বলতে চাই, এরকম একটি ধারণা আমাদের মধ্যে জন্মেছে যে ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে। বিষয়টি খুবই সিম্পল, ফেসবুক, ইন্টারনেট, হোয়াটসঅ্যাপ প্রশ্ন ফাঁস করে না। প্রশ্ন ফাঁস হয় মানুষের হাতে।

তিনি বলেন, বস্তুতপক্ষে আমি মনে করি- যে পদ্ধতিতে পরীক্ষা নেয়া হয়, প্রশ্ন তৈরি হয় এবং যে পদ্ধতিতে আমরা আমাদের শিক্ষার্থীদের মূল্যায়ন করার চেষ্টা করি, আমার মনে হয় এটা নতুন করে ভাবার সময় এসেছে। আমরা যদি না ভাবি তাহলে শত শত বছরের পুরনো পদ্ধতি ডিজিটাল যুগে এসে অচল হতে পারে। আর যদি ডিজিটাল পদ্ধতির কথা বলেন- নিঃসন্দেহে ডিজিটাল প্রযুক্তিতে আপনাকে নিশ্চিদ্র নিরাপত্তা দেওয়ার মতো উপায় আছে। সেটা আমাদের হাতেও আছে। প্রয়োগ করাটা একটা বড় চ্যালেঞ্জ হবে।

কারণ, শিক্ষার্থী তো দু’চারজন না, লাখ লাখ শিক্ষার্থী, লাখ লাখ প্রতিষ্ঠান, লাখ লাখ শিক্ষক। এদের মধ্য থেকে আমরা প্রযুক্তিগতভাবে এরকম ব্যবস্থা করতে পারি যে, প্রযুক্তিগত ব্যবস্থার মধ্য দিয়ে প্রাকটিক্যালি কারও পক্ষে প্রশ্ন ফাঁস করার কোনও সুযোগই থাকবে না। তবে ইন্টারনেট বন্ধ করা অথবা ফেসবুক বন্ধ করা সমাধান না। এই চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা সরকারের আছে।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত