ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ভারতীয় ড্রোন ভূপতিত করার দাবি করেছে পাকিস্তান

ভারতীয় ড্রোন ভূপতিত করার দাবি করেছে পাকিস্তান

জম্মু-কাশ্মীর সীমান্তে একটি ভারতের একটি ড্রোন বিমান গুলি করে ভূপতিত করার দাবি করেছে পাকিস্তান। তারা ওই বিমানের একটি ছবিও প্রকাশ করেছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি নয়াদিল্লী।

পাকিস্তান দাবি করছে, কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর রাখিচিকরি সেক্টরে ভারতের স্পাই ড্রোন গুলি করে নামিয়েছে তারা। পাক সেনাবাহিনীর তরফ থেকে ড্রোনের একটা ছবি টুইটারে শেয়ার করেছেন মেজর জেনারেল আসিফ গফুর। সেখানে তিনি দাবি করেন, রাখিচিকরিতে এই ড্রোন উড়তে দেখে সেনারা সেটা গুলি করে নামায়। ড্রোনের গায়ে ‘ডিজেআই’লেখা ছিল। তবে এ বিষয়ে তারা বিস্তারিত জানায়নি।

এর আগে গতবছরও এই রাখিচিকরি সেক্টর থেকে ভারতের ড্রোন গুলি করে নামানোর দাবি করেছিল পাকিস্তান।

এমন এক সময়ে এই ড্রোন ভূপতিত করার খবর এলো যখন ভারতীয় বিমানবাহিনীর কাছে সশস্ত্র ড্রোন ‘প্রিডেটর অ্যাভেঞ্জার’বিক্রির সবুজ সঙ্কেত দিয়েছে হোয়াইট হাউস। ক্যামেরা বা অন্য সরঞ্জাম লাগানো নজরদারির ড্রোন থাকলেও ভারতের হাতে এখনও সশস্ত্র ড্রোন নেই।

এদিকে ভারতের কাছে যুক্তরাষ্ট্রের ড্রোন বিক্রির খবরে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইসলামাবাদ। বিশেষজ্ঞদের বরাত দিয়ে স্থানীয় পত্রিকা আনন্দবাজার বলছে, ভারত-আমেরিকার মধ্যে ড্রোন চুক্তি যখন প্রায় চূড়ান্ত পর্যায়ে, সে সময় এ ধরনের দাবি করে ভারতকে চাপে রাখার চেষ্টা করতে চাইছে পাকিস্তান।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত