ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

টিউলিপের দাবি বনাম ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ক্ষমা

টিউলিপের দাবি বনাম ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ক্ষমা

ইরানে বন্দি ব্রিটিশ নারী নাজানিন জাগহারি র‍্যাটক্লিফ সম্পর্কে দেয়া আপত্তিকর ও ভুল মন্তব্যের জন্য অবশেষে ক্ষমা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। এর আগে ওই বক্তব্যের জন্য ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছিলেন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এলাকার এমপি টিউলিপ সিদ্দিক।

লেবার পার্টি থেকে নির্বাচিত এই ব্রিটিশ এমপি বঙ্গবন্ধুর নাতনি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি ও শেখ রেহানার কন্যা।

২০১৬ সালের এপ্রিল থেকে ইরানের কারাগারে বন্দি রয়েছেন নাজানিন জাগহারি র‍্যাটক্লিফ (৩৩)। এর আগে ইরানের সরকার উৎখাতের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, ‘এই বিষয়ে গত সপ্তাহে পার্লামেন্টর পররাষ্ট্র বিষয়ক কমিটির কাছে আমি যা বলেছি সেটি পরিস্কার হওয়া দরকার। আমি জানি আমার দেয়া ওই বিবৃতি নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। এজন্য আমি মিসেস জাগহারি ও তার পরিবারের কাছে ক্ষমা চাইছি।’

গত সপ্তাহে ওই নারী সম্পর্কে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, জাগহারি র‌্যাটক্লিফ তেহরানে অবস্থানকালে সাংবাদিকতা পড়াতেন, ওই সময়ই তিনি গ্রেফতার হয়েছেন। এটি ভুল তথ্য। কেননা ব্রিটেন ও ইরানের দ্বৈত নাগরিকত্বের অধিকারী ওই নারী তখন তেহরানে সেবামূলক কাজ করছিলেন, সাংবাদিক বা সাংবাদিকতার শিক্ষক হিসেবে তিনি সেখানে ছিলেন না।

নাজানিন সম্পর্কে ভুল বক্তব্য দেওয়ার ঘটনায় বরিস জনসনের পদত্যাগ দাবি করেছিলেন টিউলিপ সিদ্দিক। তিনি বলেছিলেন, পররাষ্ট্রমন্ত্রীর ভুলের কারণে ওই ব্যক্তিকে যদি একদিনও বেশি জেলে থাকতে হয় তাহলে জনসনের পদত্যাগ করা উচিত।

টিউলিপ তখন বলেন, ‘বরিস জনসনকে অবশ্যই তার মন্তব্য প্রত্যাহার করতে হবে ও সঠিত তথ্য বলতে হবে। তাকে অবশ্যই পররাষ্ট্র বিষয়ক কমিটিতে দেওয়া নাজানিন বা তার পরিবারকে দেখতে যাওয়ার প্রতিশ্রুতি রক্ষা করতে হবে। ব্রিটেনের সিনিয়র কূটনীতিক হিসেবে এ ব্যাপারে জনসনের ভূমিকা তার মর্যাদাকেই প্রতিফলিত করবে। তিনি যদি সঠিকভাবে এ দায়িত্বপালন পালন করতে ব্যর্থ হন তাহলে নিজের পদ থেকে সরে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে তার জন্য।’

অবশেষে নিজের ভূল স্বীকার করে ক্ষমা চেয়ে নিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

সূত্র: দ্য ইনডিপেন্ডেন্ট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত