ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আইএসকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র, বিস্ফোরক তথ্য রাশিয়ার!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১৬:০২  
আপডেট :
 ১৫ নভেম্বর ২০১৭, ১৬:০৫

আইএসকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র, বিস্ফোরক তথ্য রাশিয়ার!
'প্রমাণস্বরুপ' রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের আপলোড করা সেই ছবি। (হিন্দুস্তান টাইমস)

মধ্যপ্রাচ্যের ধর্মভিত্তিক জঙ্গি সংগঠন আইএসকে সহায়তা করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র, মঙ্গলবার এই দাবির প্রমাণস্বরূপ কয়েকটি ছবি প্রকাশ করে রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় । কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের দাবি সেগুলো একটি ভিডিও গেমের ‘স্ন্যাপশট’।

রুশ প্রতিরক্ষামন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, ‘চলতি মাসের ৯ তারিখে সাদা-কালো ওই ছবিগুলো সিরিয়া-ইরাক সীমান্ত থেকে তোলা। ছবিগুলো সন্দেহাতীতভাব প্রমাণ করে যে, আইএস জঙ্গিদের প্রত্যক্ষ মদদ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।’

কিন্তু কনফ্লিক্ট ইন্টেলিজেন্স টিম এবং সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা ছবিগুলো প্রকাশিত হওয়ার কিছুক্ষণের মধ্যেই সেগুলোর মধ্যে একটিকে যুদ্ধের ভিডিওগেম ‘এসি-১৩০ গানশিপ সিমুলেটর: স্পেশাল অপস স্কোয়াড্রন’ থেকে নেয়া স্ন্যাপশট বলে মত দেন।

টুইটারে প্রকাশিত অন্য ছবিগুলোকে বলা হচ্ছে বাগদাদের প্রতিরক্ষামন্ত্রণালয় প্রকাশিত ২০১৬ সারের এক ভিডিওর স্ন্যাপশট। যেখানে ইরাকি বিমান বাহিনী জিহাদিদের ওপর বোমা নিক্ষেপ করছিল।

হিন্দুস্তান টাইমস জানায়, বার্তা সংস্থা এএফপি রুশ মন্ত্রণালয়ের ওই ছবি এবং ভিডিওগেম ও ইউটিউবের ভিডিও’র স্ন্যাপশটের বিষয়টি মিলিয়ে নিশ্চিত হতে পেরেছে।

পরে ওই ছবিগুলোকে রুশ কর্তৃপক্ষের টুইটার ও ফেসবুক থেকে সরিয়ে ফেলা হয়। কয়েকঘণ্টা পরে মন্ত্রণালয় এই ঘটনাকে ‘ভুলবশত’ দাবি করে। পরে তারা অন্য কিছু ছবি পোস্ট করে সেগুলোকে আইএস এবং মার্কিন সংশ্লিষ্টতার ‘অকাট্য প্রমাণ’ হিসেবে দাবি করে।

রুশ সংস্থাগুলোর বিবৃতিতে বলা হয়, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মচারী বিবৃতির মধ্যে ওই ছবিগুলো ভুলবশত আপলোড করেছে। তাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।’

এর আগেও সিরিয়ায় আইএস-কে সহায়তা করার দায়ে ওয়াশিংটনকে দায়ী করে মস্কো।

কিন্তু বরাবরই মস্কোর ওইসব দাবি প্রত্যাখান করে পেন্টাগন।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত