ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘বিকল্প পৃথিবীর’ সন্ধান!

  অনলাইন ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ০৪:৪১

‘বিকল্প পৃথিবীর’ সন্ধান!

সৌরজগতের বাইরে পৃথিবীর মতো আরেকটি গ্রহের সন্ধান পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা মনে করছেন সূর্যের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্রকে ঘিরে পরিক্রমণরত গ্রহটিই সৌরজগতের বাইরে পৃথিবীর সবচেয়ে কাছের গ্রহ।

ওই গ্রহটি যে অঞ্চলে যে তাপমাত্রায় ঘুরছে সেখানে পানিও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন, যেহেতু গ্রহটিতে পানি থাকতে পারে মনে হচ্ছে, সুতরাং সেখানে প্রাণের অস্তিত্বও থাকতে পারে। বিশ্বব্রহ্মাণ্ডের অন্য কোথাও প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা সে ব্যাপারে জানার ক্ষেত্রে এ আবিষ্কার বড় পদক্ষেপ হিসেবে কাজ করবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

তবে দূরত্বটা নেহাত কম নয়। নয় নয় করে ১১ আলোকবর্ষ দূরে। মহাকাশের দূরত্ব বিচারে প্রতিবেশীই বলা চলে। গ্রহটির তাপমাত্রা নাকি পৃথিবীর তাপমাত্রার প্রায় সমান।

বিজ্ঞানীরা বলছেন, ৭৬ থেকে ৬৪ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে ঘোরাফেরা করে এই লাল গ্রহের তাপমাত্রা। পৃথিবীর তাপমাত্রাও প্রায় এর সমান। এই তাপমাত্রায় অনায়াসেই পানি তৈরি হতে পারে। মাত্র সাড়ে নয় দিনেই এক বছর হয় এখানে।

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন এই গ্রহের পাথুরে জমিতে রয়েছে জলীয় পদার্থ। সেটা পানি কিনা তা নিশ্চিত করে এখনও কিছু বলতে পারেননি তারা। গ্রহের বায়ুমণ্ডল নিয়ে এখনও গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। সেখানে আলোর গতিবিধি নিয়ে এখন গবেষণা চলছে। তারার খুব কাছে থাকায় তাতে আলোর প্রভাব কতটা তা এখনও বুঝে উঠতে পারেননি বিজ্ঞানীরা।

জেনেভা বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিজ্ঞানী নিকোলাস অস্টোডিল্লো জানিয়েছেন ৭১ হাজার বছর পরে পৃথিবীর নিকটতম প্রতিবেশী হবে এই রেড রস ১২৮ গ্রহটি। সেইসঙ্গে এর তাপমাত্রা পৃথিবীর সমান হয়ে যাবে। অনায়াসেই সেখানে বসবাস করতে পারবেন মানুষ।

  • সর্বশেষ
  • পঠিত