ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সপরিবারে ফ্রান্স যাচ্ছেন হারিরি

সপরিবারে ফ্রান্স যাচ্ছেন হারিরি

লেবাননের পদত্যাগকারী প্রধানমন্ত্রী সাদ আল হারিরি দিন কয়েকের মধ্যে ফ্রান্স সফরে যাচ্ছেন। বুধবার এ কথা জানিয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুল। সৌদি হারিরিকে পণবন্দি করে রেখেছে বলে লেবাননের প্রেসিডেন্টে অভিযোগ করার পরপরই এই কথা জানালো ফ্রান্স।

গত ৩ নভেম্বর সৌদি সফরে যাওয়ার মাত্র একদিন পরেই টেলিভিশনে নিজের পদত্যাগ ঘোষণা করেছিলেন হারিরি। এরপর থেকে তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি। লেবাননে হারিরির ঘনিষ্ঠ বলে পরিচিত উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদরা তাদের প্রধানমন্ত্রীকে জোর করে রিয়াদে আটকে রাখা হয়েছে বলে রয়টার্সের কাছে অভিযোগ করেছিলেন।

তবে সৌদি ও হারিরি উভয় পক্ষই তাদের সে অভিযোগ নাকচ করে দিয়েছে। পদত্যাগের পর দিন কয়েকের মধ্যেই দেশে ফেরার কথাও জানিয়েছিলেন হারিরি। কিন্তু তিনি আর দেশে ফেরেননি। নাটকের এই পর্যায়ে তার প্যারিস সফরের কথা জানা গেলো।

বুধবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে বলেছেন, তিনি হারিরিকে তার দেশে সফরের নিমন্ত্রণ করেছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং স্বয়ং হারিরির সঙ্গে কথা বলার পরই তিনি তাকে এই নিমন্ত্রণ করেন। ফরসি প্রেসিডেন্ট আরো জানান, দিন কয়েকের মধ্যেই সপরিবারে প্যারিস যাচ্ছেন হারিরি। যদিও এই সফরকে তিনি রাজনৈতিক নির্বাসন বলতে রাজি হননি।

এর আগে লেবানননের প্রেসিডেন্ট মিশেল আউন এক বিবৃতিতে বলেছিলেন, ‘তাকে সৌদি কি কারণে পণবন্দি করে রেখেছে আমরা তার কারণ জানি না। তবে আমরা এটা মেনে নেবো না।’ তিনি আরো বলেছিলেন, হারিরি লেবাননে ফিরে না আসা পর্যন্ত তিনি তার পদত্যাগ গ্রহণ করবেন না।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত