ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

গ্রিসে বন্যায় ১৫ জন মারা গেছে

গ্রিসে বন্যায় ১৫ জন মারা গেছে

সেন্ট্রাল গ্রিসে আকস্মিক বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৩৭ জন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন আরো বেশ কয়েকজন। বন্যায় মৃতদের অধিকাংশই বয়স্ক এবং নিজ বাসভবন থেকেই তাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে বন্যায় মৃত্যুর ঘটনায় জাতীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী অ্যালেক্স সিপ্রাস। পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সব ধরনের সহায়তা এবং তাদের বাড়িঘরের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

মঙ্গলবার সারারাত ধরে একটানা বর্ষণ এবং পাহাড়ি ঢলের কারণে দেশটির গোটা মধ্যাঞ্চল জুড়ে এই বন্যা হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। তবে সবচাইতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হচ্ছে মান্দ্রা, নেয়া পেরামস, মেগরা ও রাজধানী এথেন্সের পশ্চিম অংশ। পাহাড়ি ঢলের কারণে গ্রিসের রাস্তঘাটগুলো কাদাযুক্ত লাল পানিতে ভরে গেছে।

গত এক সপ্তাহ ধরেই গ্রিসের কতিপয় অঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। কিন্তু মঙ্গলবার রাতে ভারি বৃষ্টিপাতের কারণে হঠাৎ করেই বন্যা শুরু হয়। ফলে এ নিয়ে আগাম প্রস্তুতি নেয়ার সুযোগ পাননি স্থানীয় লোকজন। বন্যায় গ্রিসের প্রচুর রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি ঢুকেছে এক হাজারের মত বাড়িতে। নেয়া পেরামাউ এলাকার ডেপুটি মেয়র স্টাভরস ফোটিউ জানান, পাহাড় থেকে ঢল আসার কারণে গ্রিসে আকস্মিক বন্যা হয়েছে।

আকস্মিক বন্যার ফলে প্রচুর লোকজন নিজ বাড়িতে আটকা পড়েছে। গ্রিসেরর দমকল বিভাগ জানিয়েছে, বুধবার বিকেলেই তারা ৬শ সাহায্য বার্তা পেয়েছেন। আর বন্যা আক্রান্ত শহরগুলোতে উদ্ধার তৎপরতা চালাচ্ছে দমকল বিভাগের ২শ কর্মী।

ডেপুটি গভর্নর ইয়ান্নিস ভাসিলেউ জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়া মোকাবেলার সব ধরনের প্রস্তুতি নিয়েছিলো জরুরি বিভাগ। কিন্তু হঠাৎ করে নায়াগ্রা জলপ্রপাতের ঢল নেমে আসায় তা আটকানো সম্ভব হয়নি। ফলে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত