ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

জিম্বাবুয়েতে সেনা অভ্যুত্থান হয়েছে: আফ্রিকান ইউনিয়ন

জিম্বাবুয়েতে সেনা অভ্যুত্থান হয়েছে: আফ্রিকান ইউনিয়ন

জিম্বাবুয়েতে সেনাবাহিনীর ক্ষমতা দখল এবং প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বন্দী করার ঘটনাটিকে 'সেনা অভ্যুত্থান' এর মত মনে হচ্ছে মন্তব্য করেছে আফ্রিকান ইউনিয়ন। অবিলম্বে দেশটিতে সংবিধান পুন:প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন সংস্থার প্রধান আলফা কন্ডে।

তবে কোনও ধরণের 'অভ্যুত্থান' এর অভিযোগ নাকচ করে দিয়েছে সেখানকার সেনাবাহিনী। তারা বলছে, প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা অপরাধীদের শায়েস্তা করতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে এবং তিনি নিরাপদে আছেন। তবে মুগাবের স্থলাভিষিক্ত কে হবে, তা নিয়ে বিভক্তি দেখা দিয়েছে।

১৯৮০ সালে যুক্তরাজ্য থেকে স্বাধীনতা পাবার পর গত ৩৭ বছর ধরে রাষ্ট্র ক্ষমতায় ছিলেন মুগাবে।

সেনাবাহিনী ক্ষমতা দখলের পর মুগাবের স্ত্রী গ্রেস মুগাবে ইতিমধ্যে নামিবিয়াতে পালিয়ে গেছেন বলে স্থানীয় খবরে বলা হচ্ছে।

এদিকে জিম্বাবুয়ের এই রাজনৈতিক পরিস্থিতিতে, সকল পক্ষকে সংযম প্রদর্শনের জন্য আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

প্রেসিডেন্ট মুগাবে গত সপ্তাহে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করলে চলমান এই সঙ্কটের সূচনা হয়। নানগাগওয়াকে এতদিন মুগাবের উত্তরসূরী ভাবা হলেও সম্প্রতি তার জায়গায় ফার্স্ট লেডি গ্রেস মুগাবের নাম সামনে চলে আসে।

মুগাবে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে নানগাগওয়াকে সরিয়ে দিলে প্রতিক্রিয়া দেখান সেনা প্রধান চিয়েঙ্গা। তিনি বলেন, ক্ষমতাসীন দলের টানাপড়েন মিটিয়ে দিতে তার বাহিনী প্রস্তুত। এরপর জানু-পিএফ এর পক্ষ থেকে বলা হয়,দেশের শান্তি নষ্ট করতেই সেনাপ্রধান উসকানিমূলক ওই বক্তব্য দিয়েছেন, যা রাষ্ট্রদ্রোহিতার শামিল।

দেশটির এই রাজনৈতিক টানাপোড়েনের মধ্যেই মঙ্গলবার রাতে ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত