ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গাদের জীবন্ত পুড়িয়ে মারছে মিয়ানমারের সেনাবাহিনী

রোহিঙ্গাদের জীবন্ত পুড়িয়ে মারছে মিয়ানমারের সেনাবাহিনী

'গ্রুপ ফোরটি রাইটস' নামের একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদেরকে গলা কেটে ও আগুনে পুড়িয়ে হত্যা করছে। গতকাল (বুধবার) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মানবাধিকার সংস্থাটি। প্রতিবেদনে রোহিঙ্গা মুসলমানদের ওপর গত দুই বছরের ব্যাপক ও ধারাবাহিক হত্যাযজ্ঞ-নির্যাতনের কথা উঠে এসেছে।

মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের হামলা থেকে বেঁচে আসা লোকজন, প্রত্যক্ষদর্শী ও আন্তর্জাতিক সাহায্যকর্মীদের ২০০ ব্যক্তির সাক্ষাৎকারের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে গ্রুপ ফোরটি রাইটস। এতে বলা হয়েছে, মিয়ানমারের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী ও বেসামরিক দুষ্কৃতকারীরা রাখাইন রাজ্যে জাতিগত নিধন অভিযানের আওতায় মানবতাবিরোধী অপরাধ করেছে। গ্রুপটি বলছে, এসব বিষয়ে প্রচুর তথ্য-প্রমাণ রয়েছে যা থেকে স্পষ্ট হয় যে, মিয়ানমারের সেনাবাহিনীর পদক্ষেপ ছিল রোহিঙ্গাদের ওপর গণহত্যার শামিল।

মানবাধিকার সংস্থাটি বলছে, রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী রোহিঙ্গা বেসামরিক লোকজনের ওপর ভূমি ও আকাশ থেকে গুলি চালিয়েছে। সেনা সদস্যরা ও ছুরি-তলোয়ার নিয়ে অনেক উগ্র বৌদ্ধ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের গলা কেটে হত্যা করেছে। লোকজনকে জীবিত পুড়িয়ে মারা হয়েছে এবং নারীদেরকে গণধর্ষণ করা হয়েছে। পাশাপাশি কোনো বাছবিচার না করেই রোহিঙ্গা পুরুষদেরকে আটক করেছে সেনারা।

গত ২৫ আগস্ট মিয়ানমারের নিরাপত্তা ক্যাম্পে রোহিঙ্গাদের হামলার অজুহাত তুলে রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলমানদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড ও নির্যাতন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের সঙ্গে যোগ দেয় উগ্রবাদী বৌদ্ধরা। ভয়াবহ হত্যাযজ্ঞ ও নির্যাতনের মুখে টিকতে না পেরে প্রায় সাত লাখ রোহিঙ্গা মুসলমান পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের নেত্রী অং সান সু চি সেনাবাহিনীর হত্যা-নির্যাতনের পক্ষে সাফাই গেয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত