ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

হারিরিকে আটকে রাখা হয়নি: সৌদি

হারিরিকে আটকে রাখা হয়নি: সৌদি

লেবাননের পদত্যাগী প্রধানমন্ত্রী সাদ আল হারিকে আটকে রাখা হয়েছে বলে বৈরুত যে অভিযোগ করেছিলো তা নাকচ করে দিয়েছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেরি বৃহস্পতিবার বলেছেন, হারিরিকে আটকে রাখা হয়নি। তিনি সম্পূর্ণভাবে মুক্ত আছেন এবং ‘নিজের মর্জিমত’ তিনি সৌদি ত্যাগ করতে পারবেন।

গত ৩ নভেম্বর সৌদি সফরে যাওয়ার মাত্র একদিন পরেই টেলিভিশনে নিজের পদত্যাগ ঘোষণা করেছিলেন হারিরি। এরপর থেকে তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি। লেবাননে হারিরির ঘনিষ্ঠ বলে পরিচিত উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদরা তাদের প্রধানমন্ত্রীকে জোর করে রিয়াদে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ করে চলেছেন।

মঙ্গলবার লেবানননের প্রেসিডেন্ট মিশেল আউন এক বিবৃতিতে বলেছিলেন, সৌদি সরকার তাকে আটকে রাখায় তিনি লেবাননে ফিরতে পারছেন না। তিনি আরো বলেছিলেন, ‘সৌদি কি কারণে তাকে পণবন্দি করে রেখেছে আমরা তা জানি না। তবে আমরা এটা মেনে নেবো না।’ হারিরি লেবাননে ফিরে না আসা পর্যন্ত তিনি তার পদত্যাগ গ্রহণ করবেন না বলেও জানান প্রেসিডেন্ট মিশেল আউন।

কিন্তু লেবাননের প্রধানমন্ত্রীর অভিযোগ নাকচ করে দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী জুবেরি। বৃহস্পতিবার রিয়াদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘হারিরি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন এবং সৌদিতে বসবাস করছেন। তিনি তার মর্জিমত লেবাননে ফিরবেন।’ এছাড়া জুবেরি আরো জানান, তিনি লেবাননে নিজের নিরাপত্তা নিয়ে দোটানায় রয়েছেন বলে দেশে ফিরতে পারছেন না।

এ সময় মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট করার জন্য ফের হেজবুল্লাহকে দোষারোপ করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবারের ওই সংবাদ সম্মেলনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভ লুদরিও উপস্থিতি ছিলেন।

এর আগে গত বুধবার লেবাননের পদত্যাগকারী প্রধানমন্ত্রী হারিরি দিন কয়েকের মধ্যে সপরিবারে ফ্রান্স সফরে যাচ্ছেন বলে জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুল ম্যাক্রোঁ। সৌদি হারিরিকে পণবন্দি করে রেখেছে বলে লেবাননের প্রেসিডেন্টে অভিযোগ করার পরপরই এই কথা জানান তিনি। তবে হারিরি কবে নাগাদ ফ্রান্স পৌঁছাবেনিএখনো তার কোনো নির্দিষ্ট তারিখ জানায়নি প্যারিস।

তবে হারিরির ফ্রান্স সফরের এই ঘোষণাকে ‘সংকট সমাধানের প্রক্রিয়া’ শুরু বলে উল্লেখ করেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন।

সূত্র: সৌদি গেজেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত