ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

পরমাণু অস্ত্রের বিষয়ে উত্তর কোরিয়ার ‘সমঝোতা’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৭, ০৫:৫১  
আপডেট :
 ১৮ নভেম্বর ২০১৭, ০৬:০০

পরমাণু অস্ত্রের বিষয়ে উত্তর কোরিয়ার ‘সমঝোতা’

ওয়াশিংটনের সঙ্গে পরমাণু সমঝোতা এবং দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র যৌথ মহড়ার বিষয়ে নতুন সমঝোতা আইন পাস করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং-এর পরমাণু অস্ত্রগুলো শুধুমাত্র মার্কিন পরমাণু হুমকির জন্য ‘প্রতিবন্ধক’ হিসেবে কাজ করবে বলেও জানায় উত্তর কোরিয়া।

জেনেভায় রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরীয় দূত হান তায়ে সং তার দেশের ওপর আসতে যাওয়া নতুন মার্কিন নিষেধাজ্ঞা এবং যুক্তরাষ্ট্রের করা ‘সন্ত্রাসে মদদদাতা’ রাষ্ট্রের তালিকাভুক্ত হওয়ার বিষয়গুলোর কড়া সমালোচনা করেন।

শুক্রবার উত্তর কোরিয়ার পরমাণু সঙ্কটের একটা শান্তিপূর্ণ সমাধানের ব্যাপারে একমত পোষণ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া। কিন্তু মার্কিন এক কূটনীতিকের মতে, উত্তর কোরিয়ার গতিবিধি বোঝা খুবই কঠিন কারণ সেসবের কোনো ধরণের পূর্বাভাস পাওয়া যায় না।

এ বিষয়ে উত্তর কোরীয় দূত হান জানান, ‘যেহেতু আমাদের বিরুদ্ধে মার্কিনিদের শত্রুতাপূর্ণ আচরণ অব্যাহত রয়েছে এবং যতক্ষণ পর্যন্ত আমাদের দরজায় যুদ্ধ কড়া নাড়ছে ততক্ষণ পর্যন্ত সমঝোতা সম্ভব না।’

তিনি বলেন, ‘তারা আমাদের বিরুদ্ধে পরমাণু অস্ত্র এবং যুদ্ধবিমান নিয়ে মহড়া অব্যাহত রেখেছে।’

এসময় তিনি ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে হওয়া পরমাণু চুক্তির বিষয়টিও উল্লেখ করেন। যা পরবর্তীতে অকার্যকর হয়ে পড়ে।

প্রসঙ্গত, দু’মাস আগে সর্বশেষ ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। হান বলেন, পরবর্তীতে এ ধরণের পরীক্ষা চালানো হবে কি না, সে বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই।

হান আরও জানান, ‘আমার দেশ আত্মরক্ষার জন্য সামরিক ক্ষমতা বাড়াতে থাকবে। যতদিন যুক্তরাষ্ট্র সহ শত্রুপক্ষ পরমাণু হুমকি এবং ব্ল্যাকমেল বন্ধ না করবে ততদিন পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। পরমাণু অস্ত্রের চূড়ান্ত সক্ষমতা অর্জনের পরিকল্পনা রয়েছে আমাদের।’

‘পারমাণবিক প্রতিবন্ধক’

বৃহস্পতিবার চীন জানায়, এখনও পর্যন্ত উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণ করার সবচেয়ে ভাল উপায় ‘উভয়পক্ষের নমনীয়তা’। ট্রাম্পের দেয়া ‘ইটের জবাবে পাটকেল’-এর প্রস্তাব প্রত্যাখান করার পর এমন মতামত জানিয়েছে চীন।

হান জানান, ‘মার্কিন কর্তৃপক্ষ কখনোই যৌথ সামরিক মহড়া বন্ধের প্রস্তাবে সাড়া দেয়নি। তারা যদি এই প্রস্তাব মেনে নেয়, তবে আমরা আমরা আমাদের ভবিষ্যত আমাদের পদক্ষেপের ব্যাপারে ভেবে দেখব।’

উত্তর কোরিয়া তার পরমাণু কার্যক্রম বন্ধ করতে পারে উল্লেখ করে তিনি বলেন, ‘এটাই হচ্ছে প্রতিবন্ধকতা, যুক্তরাষ্ট্রের পরমাণু হামলার সঙ্গে পেরে ওঠার প্রতিবন্ধকতা।’

উত্তর কোরিয়ার ওপর ট্রাম্প আরও নিষেধাজ্ঞা আনতে যাচ্ছেন ট্রাম্প। চলমান নিষেধাজ্ঞাগুলো ওষুধ এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চালান বাধাগ্রস্ত করে ‘বড় ধরণের মানবাধিকার ক্ষুণ্ণ’ করেছে বলে জানান হান।

তাই মার্কিনিদের এমন ষড়যন্ত্র মোকাবেলা করতে তার দেশ প্রস্তুত বলে জানান এই কূটনীতিক।

(রয়টার্স অবলম্বনে)

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত