ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

যৌন নির্যাতনকে স্বাভাবিক মনে করে মার্কিন সেনাবাহিনী!

যৌন নির্যাতনকে স্বাভাবিক মনে করে মার্কিন সেনাবাহিনী!

মার্কিন সেনাবাহিনীর বিরুদ্ধে মারাত্মক অভিযোগ! আফগান শিশুদের বিরুদ্ধ ভয়ানক যৌন নির্যাতনের অভিযোগ মার্কিন সেনাবাহিনীর বিরুদ্ধে। যদিও যৌন হেনস্তাকে মোটেই অপরাধ হিসাবে গণ্য করা হয় না। কারণ এটা নাকি তাদের অনুশীলনের মধ্যেই।

পৃথিবীর অন্যান্য সব জায়গার মতো আফগানিস্তানেও শিশুদের ওপর যৌন নির্যাতনের এমন ঘটনাকে মানবাধিকারের লংঘনের দৃষ্টিতে দেখতে ২০১৫ সালের আগ পর্যন্ত পেন্টাগনের পক্ষ থেকে সেনাদেরকে কোনও নির্দেশ দেওয়া হয়নি।

পেন্টাগনের ইন্সপেক্টর জেনারেলের তৈরি এক প্রতিবেদনে এমনই মারাত্মক তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে বেশ কিছু সংবাদমাধ্যম আফগান শিশুদের যৌন নিপীড়নের ওপর প্রামাণ্য সংবাদ প্রকাশের আগে পর্যন্ত মার্কিন সেনাদেরকে এসব ঘটনা উপেক্ষা করতে বলা হত।

আফগানিস্তান থেকে ফিরে যাওয়া বেশ কয়েকজন মার্কিন সেনা সদস্যের সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি প্রতিবেদনে বলা হয়, সেনারা জানিয়েছেন তাদের সামনে ঘটে যাওয়া শিশুদের ওপর যৌন নিপীড়নের ঘটনার ব্যপারে উচ্চতর কমান্ড থেকে বলা হতো, আফগানিস্তান সার্বভৌম দেশ এবং এই ধরনের অনুশীলন এই দেশে স্বাভাবিক। তাই মার্কিন সেনাবাহিনীকে এই বিষয়ে কিছু করার নেই।

এছাড়া এসব বিষয় নাকি সেনাবাহিনীর দেখার কাজ না- এমনটাও বলা হতো। এক সেনা সদস্য জানান, এক আধিকারিক তাকে বলেছিলেন, ‘এসব নিয়ে আমাদের মাথা ঘামানোর কিছু নাই। এটা আফগানিস্তান।’ রিপোর্টে আফগান সরকারি আধিকারিক বা সেনাদের দ্বারা শিশু নিপীড়নের কথা উঠে এলেও মার্কিন সৈন্যরা নিপীড়নের ঘটনায় জড়িত ছিল কিনা তার বিবরণ নেই।

  • সর্বশেষ
  • পঠিত