ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ায় পুতিন-আসাদ বৈঠক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ১৬:১৮

রাশিয়ায় পুতিন-আসাদ বৈঠক

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল-আসাদের সাথে সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ২০১৫ সালে মস্কোতে পুতিন-আসাদ বৈঠকের দুই বছর পর অনানুষ্ঠানিকভাবে আবার দুই দেশের মধ্যে আলোচনাটি অনুষ্ঠিত হল।

গোপনে পুতিনের সোচি’র বাসভবনে অনুষ্ঠিত বৈঠকটি সম্পর্কে মঙ্গলবার আসাদ সিরিয়ায় ফিরে যাওয়ার পর মঙ্গলবার মস্কো থেকে বলা হয়, সিরিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ এবং রাজনৈতিক মীমাংসার বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করা হয়।

রুশ টেলিভিশনের প্রতিবেদন অনুযায়ী, আলোচনায় সিরিয়ার প্রতি সমর্থনের জন্য পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট আসাদ। গাঢ় রঙের স্যুট পরিহিত পুতিনের আন্তরিক অর্ভ্যথনায় মুগ্ধ আসাদ সিরিয়ার জনগণের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, রাশিয়ার এই উপকারের কথা আমরা কখনোই ভুলবনা।

এছাড়া আইএস সন্ত্রাসীদের দমনের বিষয়টিও গুরুত্বের সঙ্গে উঠে এসেছে সেখানে। এসময় পুতিন আসাদকে আইএস দমনে সিরিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য প্রশংসা করলেও সম্পূর্ণভাবে আইএস নির্মূলে দুদেশের একসঙ্গে আরও অনেক কাজ করার প্রয়োজন আছে বলেও মনে করেন দুই নেতা।

পুতিন জানান, সিরিয়ার পর এবার তিনি কাতারের আমিরের সাথে কথা বলবেন। এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও তিনি জানাবেন সোচিতে অনুষ্ঠিত আসাদের সাথে অঘোষিত বৈঠক সম্পর্কে। বুধবারে সিরিয়া ইস্যুতে জড়িত ইরান এবং তুরস্কের নেতাদের সাথেও দেখা করার কথা জানিয়েছেন পুতিন।

উল্লেখ্য, রাশিয়া সিরিয়ার গৃহযুদ্ধের বিষয়ে কাজ করে যাচ্ছে। দুবছর আগে সিরিয়ার প্রেসিডেন্ট আসারে পক্ষে জোর বাড়াতে সামরিক সহায়তা দেয়া শুরু করে দেশটি। যদিও এইজন্য আন্তর্জাতিক মহলে রাশিয়াকে হেয়প্রতিপন্ন করা হয়।

সূত্র: রয়টার্স

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত