ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চীন-উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

চীন-উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

চীন ও উত্তর কোরিয়ার ১৩টি ব্যবসা প্রতিষ্ঠান ও ২০টি জাহাজের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ংয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখা ও দেশটির সরকারকে সমর্থন করার দায়ে মঙ্গলবার ওই নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

এর মাত্র একদিন আগেই উত্তরে কোরিয়াকে সন্ত্রাসবাদের মদদদানকারী দেশগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক বিৃবতিতে অর্থমন্ত্রী স্টিভেন টি মিউচিন বলেন, ‘উত্তর কোরিয়া এবং দেশটিকে সমর্থনকারী প্রতিষ্ঠানগুলোর ওপর চাপ প্রয়োগের জন্য তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এটি খুনি সরকারকে আরো নিঃসঙ্গ করবে।’

যে ১৩ ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেগুলোর তিনটি চীনা কোম্পানি; দানদং কেহুয়া ইকোনমি এন্ড ট্রেড কো., দানদং জিয়ানগে ট্রেডিং কো. ও দানদং হংডা ট্রেড কো.। যুক্তরাষ্ট্র বলছে, ওই তিনটি চীনা প্রতিষ্ঠান উত্তর কোরিয়ার সঙ্গে ৭৫ কোটি মিলিয়েন ডলারের বেশি ব্যবসা করেছে।

এছাড়া চীনা ব্যবসায়ী সান সিনডং এবং তার ব্যবসা প্রতিষ্ঠান দানদং দংউয়ান ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। জুনে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, সান সিনদংয়ের ওই কোম্পানি উত্তর কোরিয়ার সঙ্গে বিপুল পরিমাণ আর্থিক লেনদেন করেছিলো।

মার্কিন সরকার উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসা করে এমন প্রতিষ্ঠান বিশেষ করে সীমান্তবর্তী চীনা শহর দানদংয়ের কোম্পানিগুলোকে টার্গেট করেছে। কেননা উত্তর কোরিয়ার সীমান্ত সংলগ্ন ওই শহরের ব্যবসা প্রতিষ্ঠানগুলো নিয়মিত পিয়ংইয়ংয়ের সঙ্গে ব্যবসা করে থাকে বলে অভিযোগ রয়েছে।

নতুন এই মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিপদে পড়বে উত্তর কোরিয়ার বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান। বিঘ্নিত হবে তাদের বিদেশে শ্রমিক পাঠানোর কার্যক্রম। রাশিয়া, পোল্যান্ড, কম্বোডিয়া ও চীনে নিয়মিত শ্রমিক সরবরাহ করে থাকে উত্তর কোরিয়া। বর্তমানে যুক্তরাষ্ট্রের টার্গেট হচ্ছে উত্তর কোরিয়ার বিদেশি রেমিন্টেন্সের উৎস বন্ধ করা।

প্রসঙ্গত, বিশ্বের মাত্র চারটি দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে উত্তর কোরিয়ার। সেগুলো হচ্ছে চীন, ইরান, সুদান ও সিরিয়া।

সূত্র: রয়টার্স ও সিএনএন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত