ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৪৭ মিনিট আগে English

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৩:৪৩

প্রিন্ট

ফের পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

এবার সপ্তম পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক পরিচালক জেনারেল মাইকেল হেইডেন।

তবে কবে কখন দেশটি এ পরীক্ষা চালাবে তার কোনো নির্দিষ্ট সময় উল্লেখ করেননি হেইডেন। কেবল বলেছেন, সাধারণত শীতেই পরমাণু পরীক্ষা চালিয়ে থাকে পিয়ইয়ং। সেই ধারাবাহিকতায় এবারও দেশটি নতুন পরমাণু পরীক্ষা চালাবে বলে তার অনুমান। 

এর আগে চলতি বছর সেপ্টেম্বরের গোড়ার দিকে ষষ্ঠতম পরমাণু বোমা পরীক্ষা চালিয়েছিলো উত্তর কোরিয়া। এরও আগে তারা ২০১৫ সালের সেপ্টেম্বরে চালিয়েছিলো পঞ্চম পরমাণু পরীক্ষা। গতবারের বোমাটি থেকে এবারেরটি  ৯.৮ গুণ বেশি শক্তিশালী বলে জানিয়েছিলো উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ।

ওই পরমাণু পরীক্ষার পর দেশটির বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। এছাড়া পিয়ংইয়ংয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে সিঙ্গাপুরসহ বেশ কিছু দেশ।

এদিকে ক্ষমতায় আসার পর থেকেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বিরুদ্ধে ক্রমাগত যুদ্ধের হুমকি দিয়ে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  পাল্টা হুমকি দিচ্ছেন উন। আর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতে সেসব খবর ফলাও করে প্রচার করা হচ্ছে। পাশাপাশি আসছে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষার অনুমানভিত্তিক নানা খবর।

সূত্র: সিএনএন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত