ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৪৬ মিনিট আগে English

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৬:৪০

প্রিন্ট

সিরিয়া ইস্যুতে পুতিন-ট্রাম্প ফোনালাপ

জার্নাল ডেস্ক

সোচিতে ইরান এবং তুরস্কের প্রেসিডেন্টদের সঙ্গে এক ত্রিপক্ষীয় বৈঠকে নেতৃত্ব দেয়ার পর এবার সিরিয়া ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের বিষয়ে অভিন্ন কৌশল ঠিক করতেই এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এছাড়া এ বিষয়ে সৌদি আরব, ইসরায়েল এবং মিশরীয় নেতাদের সঙ্গেও কথা হয়েছে পুতিনের।

প্রেস টিভির প্রতিবেদনে বলা হয়, ফোনালাপে সোমবার সোচিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এর সঙ্গে নিজের বৈঠকের সারাংশ তুলে ধরেন পুতিন। তিনি জানান, বৈঠকে রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সে দেশের সাংবিধানিক সংস্কার, প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন আয়োজন করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন আসাদ।

সিরিয়ায় সামরিক অভিযান সমাপ্তির সম্ভাব্যতা নিয়ে দীর্ঘক্ষণ টেলিফোনে আলাপ করেন পুতিন ও ট্রাম্প। মঙ্গলবার বিকালের কোনো এক সময় এই দুই দেশের প্রেসিডেন্টের ফোনালাপ হয় বলে ক্রেমলিনের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে জানায় রুশ গণমাধ্যমগুলো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোন সংলাপকে ‘দারুণ আলাপ’ বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার ফ্লোরিডার উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করার আগে গণমাধ্যমকে ট্রাম্প বলেন, ‘পুতিনের সঙ্গে আমার দারুণ ফোনালাপ হলো। আমরা সিরিয়ার শান্তি নিয়ে কথা বলেছি, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রুশ বার্তা সংস্থা তাস জানায়, পুতিন তাঁর বক্তব্যে সিরিয়া সংকট নিরসনে একটি দীর্ঘ মেয়াদি রাজনৈতিক সমাধান কার্যকর করতে রাশিয়ার সক্রিয় অংশগ্রহণ থাকবে বলে জানিয়েছেন। তবে তা অবশ্যই হতে হবে কাজাখস্তানের আস্তানা বৈঠকের ভিত্তিতে সিরিয়া-সংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ প্রস্তাব অনুযায়ী। ১১ নভেম্বর ভিয়েতনামের দানাং শহরে এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনে এক সাক্ষাতে সিরিয়ায় রাজনৈতিক আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান চেয়ে পুতিন ও ট্রাম্প যে যৌথ বিবৃতি দিয়েছিলেন, সে আলোকে সংকট নিরসনের চেষ্টা চালাতে হবে।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত