ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ১৬ মিনিট আগে English

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৪:১৫

প্রিন্ট

জাপানের উপকূলে ভুতুড়ে নৌকা!

অনলাইন ডেস্ক

এ যেন কোনো রোমাঞ্চকর হলিউডি ছবির কাহিনী। উপকূলে একের পর এক ভেসে আসছে রহস্যময় সব নৌকা। কিন্তু এটি কোনো ছবির দৃশ্য নয়। গত কয়েক দিন ধরে জাপানের উত্তর উপকূলে ভেসে আসছে এসব ভুতুড়ে নৌকা। কোনোটায় নরকঙ্কাল। কোনোটা খালি। এই ভুতুড়ে নৌকাগুলিই এখন ঘুম কেড়েছে জাপানের! 

শনিবার জাপানের উত্তর উপকূলে ভেসে এসেছিল একটি জীর্ণ নৌকা। খালিই ছিল। তারপর সোমবার সাকাতা উপকূলে একটি পুরুষ দেহ ভাসতে দেখা যায়। দেড় ঘণ্টা পরে আরও দু’টি। প্রত্যেকটি দেহই পচন-ধরা। গত মাসেও এমন নৌকা ও দেহ উদ্ধার হয়েছিল। চলতি বছরে এ নিয়ে মোট ৫৯টি ভুতুড়ে নৌকা উদ্ধার করেছে উপকূল রক্ষী বাহিনী।

তারা ভেবেই পাচ্ছি না কোথা থেকে আসছে এসব নৌকা?

সোমবার উদ্ধার হওয়া ওই দেহে একটি ল্যাপেল পিন পাওয়া গিয়েছে। তা উত্তর কোরিয়ার বলেই সন্দেহ জাপানের। উদ্ধার হওয়া নৌকাটিতেও ছিল উত্তর কোরিয়ার অক্ষরে লেখা চিহ্ন। কিন্তু কেন-ই বা আসছে এমন রহস্যজনক নৌকা।

জাপানের দাবি, স্বনির্ভরতার প্রশ্নে পিছিয়ে রয়েছে উত্তর কোরিয়া। সুষম খাবারের অভাব রয়েছে দেশটিতে। ফলে শাসক কিম জং উন সম্প্রতি মাছ চাষে জোর দিয়েছেন। যাতে দেশে প্রোটিনের উৎসের জোগান বাড়ে। আর এর জেরেই নিজেদের কোটা পূরণ করতে গিয়েই ঝুঁকি নিয়ে গভীর সমুদ্র যাচ্ছেন মৎস্যজীবীরা। তার জেরেই ঘটছে অঘটন।

এরপর উত্তাল হাওয়া ও জলের স্রোতে উপকূলে ভেসে আসছে একের পর এক জীর্ণ নৌকা। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে এই ঘটনা বাড়তে থাকায় উপকূলে টহল শুরু হয়েছে। দিন কয়েক আগেই টহল দেওয়ার সময় এ রকম দু’টি নৌকো থেকে ১৮ জনকে উদ্ধার করেছিল জাপান। আরোহীরা স্বীকার করেছেন, তারা উত্তর কোরিয়ার নাগরিক।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত