ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৬

প্রিন্ট

নেপালের নির্বাচন, দ্বিতীয় দফার ভোট সম্পন্ন

ছবি: দ্য হিন্দু
জার্নাল ডেস্ক

আজ (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হলো নেপালের পার্লামেন্ট এবং প্রাদেশিক পরিষদ নির্বাচনের দ্বিতীয় দফার ভোট। এদিন ভোট গ্রহণ করা হয়েছে ৪৩টি জেলায়। গত ২৬ নভেম্বর প্রথম দফায় ৩২টি জেলায় ভোট অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দফার ভোট গ্রহণ শেষ হলেই গণনার কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

দুই দফার নির্বাচনে দুই লাখ ৩৫ হাজার ভোটার ১২৮ আসনে তাদের প্রতিনিধি নির্বাচন করেন।

দেশটির নির্বাচন কমিশন জানায়, দ্রুততার সঙ্গে ভোট গণনা শেষ করা হবে। আট দিনের মধ্যে এ গণনার কাজ শেষ করার আশা করছেন তারা। আজ দ্বিতীয় দফার ভোট গ্রহণ শেষ হলে প্রথমেই শুরু করা হবে প্রথম দফা নির্বাচনের ভোট গণনা। দ্বিতীয় দফার ভোটের গণনা শুরু হবে সংশ্লিষ্ট জেলার নির্বাচনী সদর দপ্তরগুলোতে ব্যালট পেপার পৌঁছানোর পর।

এদিকে, নির্বাচনকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি সামাল দিতে নেপালজুড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় পুলিশ কর্মকর্তা টঙ্কা ভট্টরাই জানান, ৭২ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়েছে ভারতের সঙ্গে দেশটির সীমান্তের ২২টিরও বেশি প্রবেশপথ। এ সময়ের মধ্যে নেপালের নাগরিকত্ব ও পরিচয়পত্রধারী ব্যক্তিরাই শুধু দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন।

নিরাপত্তাব্যবস্থা জোরদারের অংশ হিসেবে ভোটকেন্দ্রগুলোতে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, পুলিশ, সশস্ত্র পুলিশ ও জাতীয় তদন্ত বিভাগের ৪০ হাজারের বেশি সদস্য। বিভিন্ন জায়গায় বসানো হয়েছে তল্লাশি চৌকি।

দশকব্যাপী রক্তক্ষয়ী গৃহযুদ্ধ শেষে একটা কেন্দ্রীয় গণতান্ত্রিক ব্যবস্থায় দেশটির উত্তরণের জন্য এ নির্বাচনকে এক চূড়ান্ত পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

মূলত সিপিএন-ইউএমএল, সিপিএন-মাওয়িস্ট সেন্টার ও নেপালি কংগ্রেসের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে নির্বাচনে। নির্বাচনকালীন সহিংসতাসহ বিভিন্ন কারণে ১৩৮ জনকে আটক করেছে পুলিশ।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত