ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মাহমুদ আব্বাসের অপসারণ চান ৭০ ভাগ ফিলিস্তিনি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৯

মাহমুদ আব্বাসের অপসারণ চান ৭০ ভাগ ফিলিস্তিনি

দ্রুততম সময়ের মধ্যে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পদত্যাগ চান ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকার শতকরা ৭০ ভাগ ফিলিস্তিনি নাগরিক। ফিলিস্তিন সেন্টার ফর পলিসি ও সার্ভে রিসার্চের (এফসিফপিএসআর) নতুন এক জরিপে এ তথ্য উঠে এসেছে। গত ৭ থেকে ১০ ডিসেম্বর এ জরিপ চালায় ফিলিস্তিনি গবেষণা সংস্থাটি।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জরিপটি চালানো করা হয়। জরিপে উঠে এসেছে মাহমুদ আব্বাসের প্রতি ফিলিস্তিনিদের জোরালো নেতিবাচক প্রতিক্রিয়া। গত সেপ্টেম্বরের এক জরিপের তুলনায় ডিসেম্বরে চালানো সর্বশেষ জরিপে আব্বাসের পদত্যাগ চাইছেন ৩ শতাংশ বেশি মানুষ।

অন্যদিকে, আব্বাসের প্রতি জনগণের সন্তুষ্টির হার কমেছে এক শতাংশ থেকে দশমিক ৩৫ শতাংশ পর্যন্ত। ফিলিস্তিনের এই প্রেসিডেন্টের কাজের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন শতকরা মাত্র ৩১ ভাগ মানুষ। ৬৬ শতাংশেরও বেশি মানুষ তার কাজে হতাশ।

তবে ৭০ শতাংশ ফিলিস্তিনি আব্বাসের পদত্যাগের পক্ষে মত দিয়েছেন; অন্যদিকে মাত্র ২৬ শতাংশ তার ক্ষমতায় থাকার পক্ষে। তিন মাস আগের এক জরিপে আব্বাসের পদত্যাগের পক্ষে মত দিয়েছিলেন ৬৭ শতাংশ মানুষ।

তবে আব্বাসের পদত্যাগ দাবী করা জনগণের ৮০ শতাংশই গাজা উপত্যকার এবং ৬৪ শতাংশ পশ্চিম তীরের। তিন মাস আগে তার পদত্যাগের পক্ষে গাজার ৮০ শতাংশ এবং পশ্চিম তীরের ৬০ শতাংশ বাসিন্দা মত দিয়েছিলেন।

সেক্ষেত্রে আব্বাসের সফল উত্তরসূরী হিসেবে কাকে বেছে নেবেন? এমন প্রশ্নের জবাবে ৩৫ শতাংশ মারওয়ান বার্গহুথির ওপর আস্থা রেখেছেন। ২২ শতাংশ মতামত দিয়েছেন ইসমাইল হানিয়েহর প্রতি, অন্যদিকে মাত্র ৭ শতাংশ ফিলিস্তিনি মোহাম্মদ দাহলানকে সমর্থন করেছেন।

ট্রাম্পের জেরুজালেম ঘোষণার ব্যাপারে ফিলিস্তিনের সবচেয়ে কার্যকর জবাব কী হতে পারে? এমন প্রশ্নের জবাবে ৪৫ শতাংশ ফিলিস্তিনি বলেছেন, মার্কিন প্রশাসনের সঙ্গে সব ধরনের যোগাযোগ প্রত্যাহার করতে হবে। এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা দায়ের ও সশস্ত্র অভ্যুত্থানের ডাক দিতে হবে।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ক্ষেত্রে সশস্ত্র প্রতিরোধ আন্দোলনই সবচেয়ে কার্যকর হবে বলে মনে করেন ৪৪ শতাংশ মানুষ। তবে ২৭ শতাংশ ফিলিস্তিনি আলোচনাকে কার্যকর উপায় হিসেবে বেছে নিয়েছেন। অন্যদিকে ২৩ শতাংশ বলেছেন, অসহিষ্ণু আন্দোলনের মাধ্যমে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব।

ফিলিস্তিন-ইসরায়েল শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও আরবের প্রভাবশালী দেশগুলোর ভূমিকার ওপর আস্থা একেবারেই তলানিতে। অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের ৮২ শতাংশ মনে করে তারা সৌদির ওপর কোনো আস্থা রাখেন না। এছাড়া আমিরাতের ওপর ৭৫ শতাংশ ও মিসরের ওপর ৭০ শতাংশ ফিলিস্তিনির আস্থা নেই।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত