ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮, ৮ মাঘ ১৪২৫ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৬:০৯

প্রিন্ট

মার্কিন ভাইস প্রেসিডেন্টের ইসরায়েল সফর স্থগিত

জার্নাল ডেস্ক

জেরুজালেম ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের জেরে সৃষ্ট সঙ্কটের মাঝে ইসরায়েল ও ফিলিস্তিনে আসন্ন সফর স্থগিত করছেন মার্কিন ভাইস প্রেসিডন্ট মাইক পেন্স। বৃহস্পতিবার এ খবর জানিয়েছে জেরুজালেম পোস্ট।

ইসরায়েলি পার্লামেন্টে এক মুখপাত্র পেন্সের সফর স্থগিতের খবরটি নিশ্চিত করেছেন।

সোমবার ইসরায়েল ও ফিলিস্তিন সফর করার কথা ছিল মাইক পেন্সের। ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, মার্কিন ভাইস প্রেসিডেন্টের এ সফর আগামী বুধবার শুরু হতে পারে।

মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার সঙ্গে জড়িত মার্কিন কর্মকর্তারা জানান, জেরুজালেম সঙ্কটের কারণেই মাইক পেন্সের সফর স্থগিত করা হয়েছে। তবে ইসরায়েলি গণমাধ্যম বলছে, মার্কিন কংগ্রেসে যুক্তরাষ্ট্রের কর সংস্কার সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার জন্য সফর পেছানো হয়েছে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পর থেকে পেন্সের সফর ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে গাজা উপত্যকা ও অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চায়।

দুই দেশের এ সফরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে মাইক পেন্সের বৈঠকের কথা থাকলেও নতুন করে সঙ্কট দেখা দেয়ায় সেই সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছে। আব্বাসের কূটনৈতিক মুখপাত্র মাজদি আল-খালিদি বলেছেন, জেরুজালেম ইস্যুতে চূড়ান্ত সীমা অতিক্রম করেছে যুক্তরাষ্ট্র তাই তাদের সঙ্গে কোনো ধরণের বৈঠক সম্ভব নয়।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত