ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

‘উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র থেকে কারও রক্ষা নাই’

‘উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র থেকে কারও রক্ষা নাই’

সার্বিয়া সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, উত্তর কোরিয়া গোটা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি। ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে উত্তর কোরিয়া এতটাই এগিয়েছে যে, তাদের ক্ষেপণাস্ত্র সার্বিয়াতেও আঘাত হানতে সক্ষম।

সোমবার সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিচের সঙ্গে সাক্ষাতে এ দাবি করেন অ্যাবে।

তবে পর্যবেক্ষকরা মনে করছেন, জাপানসহ আমেরিকার মিত্র দেশগুলো উত্তর কোরিয়াকে গোটা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য যে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে তারই অংশ হিসেবে শিনজো অ্যাবে এ দাবি করেছেন।

ওয়াশিংটন ও তার মিত্ররা উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার আহ্বান জানাচ্ছে। কিন্তু পিয়ংইয়ং বলছে, মার্কিন সরকার ও তার মিত্ররা যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে উসকানিমূলক তৎপরতা অব্যাহত রাখবে ততদিন দেশটি নিজের সামরিক সক্ষমতা শক্তিশালী করতে থাকবে।

অ্যাবে আরো বলেন, সার্বিয়াসহ বলকান অঞ্চলের সবগুলো দেশের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায় টোকিও। তিনি সার্বিয়াসহ বলকান অঞ্চলের দেশগুলোকে বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ বলে অভিহিত করেন।

এদিকে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিচ কোরিয় উপদ্বীপে চলমান উত্তেজনা আলোচনার মাধ্যমে নিরসনের আহ্বান জানান।

জাপানি প্রধানমন্ত্রী ইউরোপের ছয়টি দেশে ধারাবাহিক সফরের অংশ হিসেবে সোমবার সার্বিয়া সফর করেন। এর আগে তিনি এস্তোনিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও বুলগেরিয়া সফর করেন। তার রুমানিয়া সফরে যাওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত