ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

গ্রিন কার্ডধারীদের সংখ্যা কমিয়ে আনছে আমেরিকা!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৭, ১৩:০৯

গ্রিন কার্ডধারীদের সংখ্যা কমিয়ে আনছে আমেরিকা!

এক দশকের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈধ অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে সিনেটে একটি নতুন বিল অনুমোদন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনি প্রচারণার সময়ই আমেরিকার অভিবাসন নীতিতে ব্যাপক পরিবর্তন আনার ঘোষণা দিয়েছিলেন তিনি।

বুধবার হোয়াইট হাউজে ট্রাম্প নতুন এ অভিবাসন নীতিমালার বিষয়টি প্রকাশ করেন। সে সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন সিনেটর টম কোটন ও ডেভিড পার্ডি।

প্রসঙ্গত, এতদিন ধরে আমেরিকার গ্রিন কার্ড পাওয়ার মাধ্যমে প্রতি বছর ১০ লাখের বেশি বিদেশি নাগরিক স্থায়ীভাবে থাকার বৈধতা পেয়ে আসছিলেন। এই সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে এপ্রিলে একটি বিল উত্থাপন করা হয়। নতুন বিলটি তারই পরিবর্তিত সংস্করণ।

বেশকিছুদিন ধরেই মার্কিন নাগরিকদের জন্য চাকরির সুযোগ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে অভিবাসীর সংখ্যা কমিয়ে আনার কথা বলে আসছিলেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, অর্ধশতাব্দীর মধ্যে এটাই দেশের অভিবাসন ব্যবস্থায় সবচেয়ে উল্লেখযোগ্য সংস্কার হতে চলেছে। এটি একটি ঐতিহাসিক এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রস্তাব।

নতুন বিলের ফলে অভিবাসনের ক্ষেত্রে ‘মেধাভিত্তিক ব্যবস্থা’য় ইংরেজিতে দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা এবং চাকরির দক্ষতাকে প্রাধান্য দিয়ে গ্রিন কার্ড দেয়া হবে।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত