ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

সিরিয়ায় তুষারঝড়ে ১৪ শরণার্থী নিহত

সিরিয়ায় তুষারঝড়ে ১৪ শরণার্থী নিহত

সিরিয়া থেকে প্রতিবেশী লেবানন যাওয়ার পথে ১৪ জন শরণার্থী তুষারঝড়ে মারা গেছেন। এর মধ্যে কয়েকজন নারী ও শিশু রয়েছেন। জাতিসংঘের শারণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর মৃত্যুর এ খবর নিশ্চিত করেছে।

সিরিয়া থেকে এসব শরণার্থী গত বৃহস্পতিবার দুর্গম পথে লেবাননে যাওয়ার চেষ্টা করছিলেন কিন্তু পথে তারা তুষারঝড়ের কবলে পড়েন। ইউএনএইচসিআর শনিবার এক বিবৃতিতে বলেছে, শরণার্থী দলে থাকা এক গর্ভবতী নারীসহ অন্যদেরকে দেখতে পেয়ে লেবাননের সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনী স্থানীয় লোকজনের সহায়তায় হাসপাতালে নেয় কিন্তু হাসপাতালে পৌঁছার আগেই তারা মারা যান।

লেবাননের সেনাবাহিনী জানিয়েছে, তারা সিরিয়ার ১০ নাগরিকের মৃতদেহ উদ্ধার করেছে। এর মধ্যে দুটি শিশু ও ছয়জন নারী রয়েছেন। পরে মৃতের সংখ্যা বেড়ে ১৪ জনে পৌঁছেছে বলে লেবাননের সামরিক বাহিনী জানিয়েছে।

লেবাননের সামরিক সূত্র বলেছে, শুক্রবার সশস্ত্র বাহিনী মোট ১২টি মৃতদেহ উদ্ধার করে এবং একজন হাসপাতালে মারা যান। আরেকটি মৃতদেহ শনিবার উদ্ধার করা হয়েছে। সব মিলে মৃতের সংখ্যা ১৪ জনে পৌঁছেছে।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সহিংসতা শুরুর পর লেবাননে প্রায় ১৫ লাখ শরণার্থী আশ্রয় নিয়েছে। এদের মধ্যে বহু মানুষ প্রচণ্ড শীতের মধ্যে সাধারণ তাবুতে কোনোরকম জীবন বাঁচানোর চেষ্টা করছেন। তবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ শনিবার জানিয়েছে, তারা শরণার্থীদের মধ্যে কম্বল, গরম কাপড় ও হিটার বিতরণ করছে।

এস/এ/জে

  • সর্বশেষ
  • পঠিত