ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

দক্ষিণ আফ্রিকার স্বর্ণখনিতে আটকা পড়েছে শত শত শ্রমিক

দক্ষিণ আফ্রিকার স্বর্ণখনিতে আটকা পড়েছে শত শত শ্রমিক

দক্ষিণ আফ্রিকার একটি স্বর্ণখনিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে প্রায় সাড়ে ৯শ শ্রমিক আটকা পড়েছেন। ওয়েলকম শহরের কাছে বেয়াট্রিক্স স্বর্ণ খনিতে বৃহস্পতিবার এই শ্রমিকরা আটকা পড়েন। তবে খনির মালিক জানিয়েছেন, শ্রমিকদের জীবন নিয়ে আশঙ্কা করার মতো কিছু নাই। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

সিলভানি-স্টিলওয়াটার নামের ওই খনি কোম্পানি জানায়, বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের কারণে রাতের শিফটে কাজ করা শ্রমিকদের খনির ভেতর থেকে বের করে নিয়ে আসা যায়নি।

টেলিফোনে কোম্পানিটির মুখপাত্র জেমস ওয়েলস্টেড জানান, আমরা উদ্ধারকর্মীদের নিচে পাঠিয়েছি। সব শ্রমিকদের সংখ্যা জানা গেছে এবং যত দ্রুত সম্ভব তাদের বের করে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। মুখপাত্র আরও বলেন, সব শ্রমিকরাই ভালো আছে। আমরা তাদের খাবার ও পানি সরবরাহ করছি।

ওয়েলস্টেড আরও জানান, খনির গভীরতা নিশ্চিত করা যাচ্ছে না। খনিটির ২৩টি ধাপ রয়েছে। ভূ-পৃষ্ঠ থেকে পুরো খনির গভীরতা ১ হাজার মিটার পর্যন্ত। দুপুর পর্যন্ত ৬৫ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তবে এখনও ৯৫০ জন আটকা রয়েছেন।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রকৌশলীরা জরুরি জেনারেটর চালু করতে হিমশিম খাচ্ছেন। ফলে খনির লিফট চালু করা কঠিন হয়ে পড়েছে।

সূত্র: এএফপি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত