ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫ অাপডেট : ৪৭ মিনিট আগে English

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫০

প্রিন্ট

ফসল রক্ষায় জমিতে সানি লিওনের পোস্টার

ফসল রক্ষায় জমিতে সানি লিওনের পোস্টার
অনলাইন ডেস্ক

মানুষের কুনজর ও পাখি তাড়িয়ে ফসল নিরাপদ রাখতে সাধারণত কাকতাড়ুয়ার ব্যবহার দেখা যায়। খড় ও পাতিল দিয়ে মানুষের মাথার মতো কিছু একটা তৈরি করে কাকতাড়ুয়া বানানো হয়। কিন্তু মানুষের কুনজর থেকে ফসল রক্ষা করতে এবার অভিনব এক পন্থা অবলম্বন করেছেন ভারতের অন্ধ্র প্রদেশের কৃষক চেঞ্চু রেড্ডি।

ভারতের অন্ধ্র প্রদেশের নেল্লোর জেলার কৃষক চেঞ্চু রেড্ডির ১০ একর জামিতে এবার বাধাকপি ও ফুলকপির বাম্পার ফলন হয়েছে।  খুব ভালো ফসল হওয়ায় তা গ্রামবাসীদের আকর্ষণের কারণ হয় দাঁড়িয়েছে। গ্রামবাসী ও পথিকদের কুদৃষ্টি থেকে বাঁচতে সানি লিওনের পোস্টারটি লাগিয়েছেন তিনি। 

চেঞ্চু রেড্ডি জানান, এ বছর তার ১০ একর জমিতে খুব ভালো ফসল হওয়ায় তা গ্রামবাসীদের আকর্ষণের কারণ হয় দাঁড়িয়েছে। গ্রামবাসী ও পথিকদের কুদৃষ্টি থেকে বাঁচতে সানি লিওনের পোস্টারটি লাগিয়েছেন তিনি। 

এ বিষয়ে কৃষক চেঞ্চু রেড্ডি বলেন, ফসলে যাতে কুনজর না পড়ে সেজন্যই সানি লিওনের একটা বড়সড় পোস্টার দেওয়ার ভাবনাটা কয়েকদিন আগে মাথায় আসে। এই কৌশল কাজে দিয়েছে। লোকে এখন জমির ফসলের দিকে তাকাচ্ছে না।

ফসলের পাশে টানানো পোস্টারে রয়েছে লাল বিকিনি পরা সানি লিওনের ছবি। ছবির ওপর তেলগু ভাষায় লেখা- ‘ওরে, নান্নু চুসি এডাভাকুরা’। এর বাংলা অর্থ, ‘আমার জন্য কান্নাকাটি বা হিংসা করো না’।

তিনি বলেন,  'মানুষের নজর এখন আমার ফসলের দিকে যাচ্ছে না। আমার কৌশল কাজে লেগেছে।' 

এই কৃষক বলেন, 'আমাদের সমস্যা দেখতে পুলিশ কখনো এখানে আসে না। তাই ক্ষেতের পাশে এভাবে নায়িকার পোস্টার লাগানো অপরাধ বলে মনে করছি না আমি।'

এস/এ/জে

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত