ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

প্রতিশোধ নিতে সাপের মাথায় কামড়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২২  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০৮

প্রতিশোধ নিতে সাপের মাথায় কামড়

সাপ দেখে ভয় পান না এমন মানুষের সংখ্যা নিতান্ত কম। সব সময় দেখা যায় সাপ মানুষকে কামড় দেয় কিন্তু মানুষ সাপকে কামড় দেয় এটা অবাস্তব। কিন্তু না ঠিক এমনি একটি ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশের ভাগর গ্রামে। সেখানে সোনেলাল নামে এক কৃষক প্রতিদিনের মত মাঠে গরু চরাতে গিয়ে সাপের কামড় খেয়েছিল। আর তার প্রতিশোধ নিতে সেই সাপের মাথায় কামড় দিয়ে অচেতন হয়ে মাটিয়ে লুটিয়ে পড়েন মধ্য বয়সি কৃষক সোনেলাল। সঙ্গে সঙ্গেই তাকে নিয়ে যাওয়া হয় স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে। যদিও হাসপাতালের চিকিৎসক সোনেলালের শরীরে সাপের কোনো কামড়ের দাগ পাননি।

উত্তরপ্রদেশ রাজ্য সরকার পরিচালিত মহাগঞ্জ কমিউনিটি হেলথ সেন্টার (সিএইচসি)-এর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ড. মহেন্দ্র ভার্মা এবং ফার্মাসিস্ট হিতেশ কুমার সোনেলারকে পরীক্ষা করে দেখেন।

হিতেশ জানান, ‘সোনেলালের দুই প্রতিবেশী রাম সেবক ও রাম স্বরূপ দাবি করেন একটি সাপ কামড়েছে। সেই জন্য আমরা তার শরীরে সাপের কামড়ের দাগ খোঁজার চেষ্টা করি, কিন্তু আমরা এমন কোন দাগ দেখতে পাইনি। সোনেলালের ভাইপো নানহে আমাদেরকে জানিয়েছেন যখন ওই ঘটনাটি ঘটে তখন সোনেলাল একাই ছিলেন।

ড. ভার্মা জানান ‘মনে হচ্ছে সাপটি ওই ব্যক্তিকে কামড়ায়নি। কারণ আমরা তার শরীরে কোন কামড়ের দাগ পাইনি। যেহেতু সাপটি বিষধর ছিল এবং ওই ব্যক্তি সাপের শরীরে কামড় বসানোর পর থুতু/লালা না ফেলে কিছু অংশ খেয়ে ফেলেন। সেই কারণেই তিনি অচেতন হয়ে পড়েন’।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত